• ঢাকা রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

হজযাত্রীর ভিসার বিষয়ে এজেন্সিকে ধর্ম মন্ত্রণালয়ের যে বার্তা

আরটিভি নিউজ

  ০৭ মে ২০২৪, ২৩:০৩
হজযাত্রী
ছবি : সংগৃহীত

হজযাত্রীদের ভিসা আবেদনের সময় দ্বিতীয় দফায় ১১ মে পর্যন্ত বাড়িয়েছে সৌদি আরব সরকার। বাংলাদেশ সরকারের আবেদনের প্রেক্ষিতে এই সময় বাড়ানো হয়েছে। তবে এই সময়ের মধ্যে হজযাত্রীর ভিসা কার্যক্রম সম্পন্ন করতে ব্যর্থ হলে উদ্ভূত পরিস্থিতির জন্য সংশ্লিষ্ট এজেন্সিকে দায়-দায়িত্ব বহন করতে হবে।

মঙ্গলবার (৭ মে) হজ এজেন্সিগুলোর কাছে পাঠানো এক চিঠিতে এ কথা জানিয়েছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়।।

এতে বলা হয়, চলতি বছরের হজ ভিসা সম্পন্নকরণের দ্বিতীয় পর্বের মেয়াদ আজ ৭ মে শেষ হওয়ার পর সৌদি সরকার আগামী ১১ মে পর্যন্ত ভিসার সময় বৃদ্ধি করেছে। বেসরকারি মাধ্যমে এ বছর ৮০ হাজার ৬৯৫ জন হজযাত্রী ২৫৯টি এজেন্সি বা লিড এজেন্সির মাধ্যমে হজ পালন করবেন। এখন পর্যন্ত অধিকাংশ হজযাত্রীর ভিসা কার্যক্রম সম্পন্ন করা যায়নি।

তাই জরুরিভিত্তিতে সৌদি সরকারের নির্ধারিত সময় আগামী ১১ মের মধ্যে হজযাত্রীদের ভিসা কার্যক্রম সম্পন্নকরণের জন্য হজ এজেন্সিগুলোকে নির্দেশনা দেওয়া হয়। নির্ধারিত সময়ের মধ্যে হজযাত্রীর ভিসা কার্যক্রম সম্পন্ন করতে ব্যর্থ হলে উদ্ভূত পরিস্থিতির জন্য সংশ্লিষ্ট এজেন্সিকে দায়-দায়িত্ব বহন করতে হবে।

চলতি বছরের হজ কার্যক্রম আগামীকাল বুধবার (৮ মে) উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন বেলা ১১টায় রাজধানীর আশকোনায় হজক্যাম্পে আনুষ্ঠানিকভাবে হজ কার্যক্রম উদ্বোধন করবেন তিনি। আনুষ্ঠানিক উদ্বোধনের পর বৃহস্পতিবার (৯ মে) থেকে হজ ফ্লাইট শুরু হবে।

উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে পবিত্র হজ অনুষ্ঠিত হবে আগামী ১৬ জুন। ২০২৪ সালের হজে বাংলাদেশ থেকে ৮৫ হাজার ২৫৭ জন হজযাত্রী হজ পালন করবেন।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সৌদি পৌঁছেছেন ২৮ হাজারের বেশি হজযাত্রী
সৌদিতে আরও এক বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু
সৌদি পৌঁছেছেন ২৭ হাজারের বেশি হজযাত্রী
সৌদিতে বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু
X
Fresh