• ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

চলতি মাসে আরও তাপপ্রবাহের আশঙ্কা

আরটিভি নিউজ

  ০৪ মে ২০২৪, ১৫:২৬
ফাইল ছবি

সদ্য শেষ হয়েছে বছরের সবচেয়ে উত্তপ্ত মাস এপ্রিল। মাসজুড়ে সূর্যের তাপ টের পেয়েছে দেশের মানুষ। দিন যতই গড়িয়েছে সেই তাপের তীব্রতায় পুড়েছে প্রকৃতি। শেষদিকে তাপদাহ ছাড়িয়েছে সহনীয় সীমা। ৭২ বছরে প্রথমবারের মতো ৪৩ ডিগ্রি তাপমাত্রার সাক্ষীও হয়েছে দেশের মানুষ।

তবে মে মাসেও আছে ২টি অতি তীব্র এবং ৩টি ছোট বা মাঝারি তাপপ্রবাহ বয়ে যাওয়ার আশঙ্কা। চলতি সপ্তাহে সারাদেশে বৃষ্টি হয়ে তাপমাত্রা কমতে পারে। তবে ১১ মে থেকে আবারও তাপপ্রবাহ শুরু হতে পারে।

শনিবার (৪ মে) সকালে আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক গণমাধ্যমে এসব তথ্য জানিয়েছেন।

ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, এপ্রিল মাসের মতো তীব্র তাপমাত্রা না হলেও চলতি মাসের প্রথম সপ্তাহে পুড়ছে ঢাকা। আজ রাতে ঢাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে ৩০ শতাংশ।

তিনি বলেন, অন্যান্য বছরের মতো এবারের মে মাসের গড় তাপমাত্রা বেশি থাকবে। সাধারণত মে মাসের গড় তাপমাত্রা থাকে ৩৩.৯ ডিগ্রি সেলসিয়াস হয়।

তিনি বলেন, আগামী ১১ মে’র পর আবার তাপপ্রবাহ শুরু হতে পারে। তবে এপ্রিলের চেয়ে মে মাসের তাপমাত্রা কম থাকবে। মে মাসে ১ থেকে ২টি তীব্র বা অতি তীব্র তাপপ্রবাহ ও ২ থেকে ৩টি ছোট বা মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

বজ্রপাতের সময় সবাইকে নিরাপদ স্থানে থাকার আহ্বান জানিয়েছে এ আবহাওয়াবিদ আরও বলেন, আগামী ৬ মে সারাদেশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। গড়ে এ মাসে ১৩ দিন বজ্রসহ বৃষ্টি হয়। এবারও একই রকম হবে।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টাঙ্গাইলে বজ্রপাতে নিহত ২
ঢাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, জনজীবনে স্বস্তি
৬ বিভাগে ঝড়-শিলাবৃষ্টির পূর্বাভাস, কমবে তাপপ্রবাহ
জকিগঞ্জে বজ্রপাতে প্রাণ গেল কিশোরের
X
Fresh