• ঢাকা রোববার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
logo

৮ হাজারের বেশি ওয়েবসাইট ডাউন, যা জানাল বিটিসিএল

আরটিভি নিউজ

  ০৩ এপ্রিল ২০২৪, ২৩:২৭
ফাইল ছবি

বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল) নিয়ন্ত্রিত ডট বিডি ডোমেইন সার্ভারে কারিগরি ত্রুটি দেখা দেওয়ায় ডোমেইন সার্ভার নিয়ন্ত্রিত ৮ হাজারেরও বেশি ওয়েবসাইটে ব্যবহারকারীরা প্রবেশ করতে পারছেন না।

বুধবার (৩ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে কারিগরি ত্রুটির বিষয়টি স্বীকার করেছে সংস্থাটি। রাতে এ প্রতিবেদন লেখা পর্যন্ত ত্রুটি সমাধান সম্ভব হয়নি।

এতে বলা হয়, ডট বিডি ডোমেইন সার্ভিস বুধবার (৩ এপ্রিল) সকাল ৮টা ৪০ মিনিট থেকে কারিগরি ত্রুটির কারণে বন্ধ আছে। তবে ডট বাংলা ডোমেইন সার্ভিস যথারীতি চালু আছে। ত্রুটি নিরসনের জন্য কারিগরি টিম কাজ করছে। আশা করা যায়, সার্ভিসটি খুব দ্রুতই চালু করা সম্ভব হবে।

জানা গেছে, বাংলাদেশের ভার্চুয়াল জাতীয় পরিচয়ের রুট ডোমেইন নেটওয়ার্ক সিস্টেমে (ডিএনএস) ত্রুটির কারণে গতকাল মঙ্গলবার (২ এপ্রিল) রাত থেকে সরকারি–বেসরকারি বিভিন্ন ওয়েবসাইট ‘আন অ্যাভেইলেবল’ দেখাতে শুরু করে। তবে সকাল থেকে কিছুটা শিথিল হয়েছে। মাঝে মাঝে কিছু ওয়েবসাইটে প্রবেশ করা যাচ্ছে।

ডট বিডি ডোমেইন সার্ভিস বন্ধের ফলে বিভিন্ন সরকারি ও বেসরকারি ওয়েবসাইটের কার্যক্রম বিঘ্নিত হওয়ায় গ্রাহকদের সাময়িক অসুবিধার জন্য বিটিসিএল কর্তৃপক্ষ দুঃখ প্রকাশ করেছে।

বিটিসিএলের জনসংযোগ ও প্রকাশনা শাখার জেনারেল ম্যানেজার মীর মোহাম্মদ মোরশেদ বলেন, ‘আমাদের প্রকৌশলীরা এখনো কাজ করছেন। রাতের মধ্যেই সমস্যা সমাধান হবে বলে আশা করছি। প্রায় ৮–১০ হাজার ওয়েবসাইট ডাউন রয়েছে।

সংস্থাটির ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর (মেইনটেন্যান্স অ্যান্ড অপারেশন) আনসার আলী বলেন, ‘কারিগরি ত্রুটির সম্পূর্ণ সমাধান এখনো সম্ভব হয়নি। আমাদের ইঞ্জিনিয়ারেরা এখনো কাজ করছেন। ডট বিডি ডোমেইনে ত্রুটি দেখা দিলেও বিটিসিএলের আরেকটি ডোমেইন ডট বাংলা যথাযথভাবে কাজ করছে।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রেলওয়েতে বড় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ, নেবে ৪৯৩ জন
বিটিসিএল ডোমেইন সার্ভারে ত্রুটি, বহু ওয়েবসাইট বন্ধ!
যেসব ওয়েবসাইটে ঢুকলে বিপদ নিশ্চিত
উচ্চগতির ইন্টারনেট ‘জীবন’ যুগে ঢাকা বিভাগ
X
Fresh