• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

চার অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে বয়ে যেতে পারে ঝড়

আরটিভি নিউজ

  ০৩ এপ্রিল ২০২৪, ১১:৩৬
চার অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে বয়ে যেতে পারে ঝড়
ফাইল ছবি

শুরু হয়েছে বছরের উষ্ণতম মাস। তাপপ্রবাহে হাঁসফাঁস করছে দেশবাসী। এরই মধ্যে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়ের আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সঙ্গে তিন বিভাগে তাপপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনার কথাও জানানো হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ দুপুরের মধ্যেই ঢাকাসহ দেশের ৪টি অঞ্চলের ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে বয়ে যেতে পারে ঝড়। সেইসঙ্গে বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বুধবার (৩ এপ্রিল) ভোর ৫টা থেকে বেলা ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য সতর্কবার্তায় এসব তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন স্বাক্ষরিত এ সতর্কবার্তায় বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, কুমিল্লা এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ সময় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে গতকাল মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন সোমবার (১ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস ছিল মোংলা ও ঈশ্বরদীতে। আজও তিন বিভাগে তাপপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনা আছে। এ ছাড়া আগামীকাল বৃহস্পতিবার তাপমাত্রা আরও বাড়তে পারে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকার কারণে এ পরিস্থিতিতে মানুষের অস্বস্তি বাড়তে পারে।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তীব্র গরমে সালাতুল ইসতিসকা আদায়ের কর্মসূচি জামায়াতের
তাপপ্রবাহ নিয়ে আরও দুঃসংবাদ
বৃষ্টির অভাবে দেশে মরুর উত্তাপ  
আজ কোথায় কেমন গরম পড়বে, জানাল আবহাওয়া অফিস
X
Fresh