• ঢাকা শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
logo

প্রাথমিক ও মাধ্যমিকের শিক্ষকদের সুখবর দিলো যুক্তরাষ্ট্র

আরটিভি নিউজ

  ০১ এপ্রিল ২০২৪, ১৬:৫৯
ফাইল ছবি

বাংলাদেশি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য ফুলব্রাইট বৃত্তির ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। ২০২৪-২৫ শিক্ষাবর্ষে ফুলব্রাইট ডিস্টিংগুইশড অ্যাওয়ার্ড ইন টিচিং প্রোগ্রাম ফর ইন্টারন্যাশনাল টিচার্স (ফুলব্রাইট ডিএআই) শিরোনামে এ আবেদন আহ্বান করা হয়েছে।

আগ্রহী শিক্ষকদের আগামী ১৪ এপ্রিলের মধ্যে অনলাইনের মাধ্যমে এ বৃত্তির জন্য আবেদন করতে হবে।

জানা গেছে, এ বৃত্তির জন্য বাংলাদেশে বসবাসরত নাগরিক হতে হবে। প্রাইমারি অথবা মাধ্যমিক স্তরের পূর্ণ সময়ের ইংরেজি, গণিত, সিভিক এডুকেশন, বিজ্ঞান বা সামাজিক অধ্যয়নের শিক্ষক হতে হবে। শিক্ষাদানে ন্যূনতম পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। ইংরেজিতে কথা বলা এবং লেখার দক্ষতা থাকতে হবে এবং মাইক্রোসফট ওয়ার্ড ও এক্সেলের মতো মাইক্রোসফট অফিস স্যুট প্ল্যাটফর্মগুলোর সঙ্গে পরিচিত হতে হবে।

বাংলাদেশের প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ের শিক্ষকদের জন্য এটি ক্রেডিটবিহীন পেশাগত বিনিময় কার্যক্রম। যেসব শিক্ষক এই বৃত্তি পাবেন তারা ছয় সপ্তাহের জন্য যুক্তরাষ্ট্রে প্রশিক্ষণ নেবেন। তারা যুক্তরাষ্ট্রে পেশার বিকাশের জন্য একাডেমিক সেমিনারে অংশ নেওয়ার সুযোগ পাবেন। সেই সঙ্গে স্থানীয় বিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ে শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে তাদের দক্ষতা পর্যবেক্ষণ ও বিনিময়ের সুযোগ পাবেন।

আগামী ১৪ এপ্রিল বাংলাদেশ সময় ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ফুলব্রাইট ডিএআই-তে আবেদন করা যাবে। অনলাইনে আবেদন করতে এবং বিস্তারিত জানতে ক্লিক করুন

মন্তব্য করুন

  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কুখ্যাত মাদক সম্রাট এল মায়ো গ্রেপ্তার
শাস্তির শঙ্কায় শিক্ষকের অব্যাহতি, ‘দূরভিসন্ধি’ দেখছে জাবি প্রশাসন
বিদেশে নিজ দেশের মিশনগুলোতে চিঠি, যা জানতে চাইল বাংলাদেশ
প্রাথমিকে শিক্ষক নিয়োগে কোটা নিয়ে যা জানা গেল