• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

২ বার রমজান ও ৩টি ঈদ হবে যে বছর

আরটিভি নিউজ

  ৩০ মার্চ ২০২৪, ০৬:৪৩
ফাইল ছবি

ইংরেজি বর্ষপঞ্জি ও চন্দ্র বছরের মাসগুলোর পার্থক্যের কারণে আগামী ২০৩০ ও ২০৩৩ সালে দুই মাস রোজা পালন ও তিনটি ঈদ হতে পারে মুসলিমদের। এর মধ্যে একটি রমজান ৩৬ দিনের হবে।

দুবাই অ্যাস্ট্রোনমি গ্রুপের চিফ এক্সিকিউটিভ অফিসার হাসান আহমেদ আল হারিরি সম্প্রতি এমন তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ইংরেজি বর্ষপঞ্জি ও চন্দ্র বছরের মাসগুলোর পার্থক্যের কারণে ২০৩০ সালে দুটি রমজান হওয়ার সম্ভাবনা রয়েছে। চন্দ্র বছরের মাসগুলো ২৯ অথবা ৩০ দিনে নির্ধারিত হয়। অন্যদিকে, ইংরেজি বছরের মাসগুলো ৩০ অথবা ৩১ দিনে নির্ধারিত থাকে। ফলে ইংরেজি বছর শেষে চন্দ্র বছর ১১ দিন কমে যায়। এই পার্থক্যের কারণেই ২০৩০ সালে মুসলিমরা দুবার রমজান মাস পাবেন।

দুই মাস রোজা পালন ও তিনটি ঈদের বিষয়ে ২০৩০ সালের গ্লোবাল ইসলামিক ক্যালেন্ডারেও সত্যতা পাওয়া গেছে। ২০৩৩ সালেও দুবার পূর্ণ রমজান মাস আসবে এবং ওই বছরও মোট তিনটি ঈদ হবে।

এ বিষয়ে সৌদি আরব বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের জলবায়ুর অধ্যাপক ড. আবদুল্লাহ আল মুসনাদ জানান, ২০৩০ সালের ৫ জানুয়ারি ১৪৫১ হিজরির পবিত্র রমজান মাস শুরু হয়ে ফেব্রুয়ারির ৩ তারিখে শেষ হবে। এটি ৩০ দিনের হবে। একই বছর ১৪৫২ হিজরির দ্বিতীয় রমজান মাসটি শুরু হবে ২৬ ডিসেম্বর, যা শেষ হবে ২০৩১ সালের ২৪ জানুয়ারি। সুতরাং, অপর রমজানের ঈদুল ফিতর ঈদটি অনুষ্ঠিত হবে ২০৩১ সালে।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদযাত্রায় সড়কে ঝরল ৩২০ প্রাণ 
ঈদযাত্রায় সড়কে ঝরল ৪০৭ প্রাণ
‘বোরকা পরে গেলেও মানুষ চিনে ফেলে’
ঈদের সপ্তম দিন আরটিভিতে যা দেখবেন
X
Fresh