• ঢাকা সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
logo

মাধ্যমিকে শিক্ষার্থী কমেছে, বেড়েছে মাদরাসায়

আরটিভি নিউজ

  ২৮ মার্চ ২০২৪, ২১:১৪
ফাইল ছবি

দেশে গত চার বছরে মাধ্যমিক বিদ্যালয়গুলোতে ১০ লাখের বেশি শিক্ষার্থী কমেছে। তবে এ সময়ে কারিগরি, মাদরাসা ও ইংরেজি মাধ্যমে শিক্ষার্থী বেড়েছে।

বৃহস্পতিবার (২৮ মার্চ) বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে। তবে শিক্ষার্থী কমার সুনির্দিষ্ট কোনো কারণ উল্লেখ করেনি সংস্থাটি।

ব্যানবেইসের প্রতিবেদনে দেখা যায়, করোনা মহামারির আগের বছরে ২০১৯ সালে দেশে মাধ্যমিক বিদ্যালয়ে মোট শিক্ষার্থী ছিল ৯২ লাখের বেশি। ২০২৩ সালে এই সংখ্যা কমে ৮১ লাখ ৬৬ হাজার ১৮৮ জনে দাঁড়িয়েছে। অর্থাৎ, ওই চার বছরে ১০ লাখের বেশি শিক্ষার্থী কমেছে। আর এই সংখ্যার ৫৫ শতাংশই ছাত্রী। যারা দেশের ১৮ হাজার ৯৬৮টি বিদ্যালয়ে পড়ত।

অন্যদিকে, চার বছরের ব্যবধানে সরকারের অধীনে থাকা মাদরাসাগুলোতে (দাখিল ও আলিম ধারার মাদরাসা) আড়াই লাখের বেশি শিক্ষার্থী বেড়েছে। বর্তমানে মাদরাসাগুলোতে শিক্ষার্থী ২৭ লাখ ৫৮ হাজারের বেশি। এর মধ্যে ছাত্রী প্রায় ৫৪ শতাংশ। স্কুল অ্যান্ড কলেজগুলোতে এক লাখ ৮০ হাজারের মতো শিক্ষার্থী বেড়েছে। বর্তমানে ১২৩টি ইংরেজি মাধ্যম স্কুলে পড়াশোনা করছে ২৮ হাজারের বেশি শিক্ষার্থী; যা চার বছর আগে ছিল ২৬ হাজারের বেশি।

সরকার কারিগরি শিক্ষায় গুরুত্ব দেওয়ায় কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা দিনে দিনে বাড়ছে। বর্তমানে ৫ হাজার ৩৯৫টি (এর মধ্যে ৫৮৮টি সরকারি) কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে মোট শিক্ষার্থী প্রায় সাড়ে ৭ লাখ। চার বছর আগে যা ছিল ৭ লাখের মতো। ওই সময় কারিগরি প্রতিষ্ঠান ছিল ২ হাজার ৩০৯টি। প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে ছাত্রছাত্রীর সংখ্যায় সমতা এলেও কারিগরিতে ছাত্রীদের হার এখনো অনেক কম। কারিগরিতে যত শিক্ষার্থী পড়ে, তার মধ্যে ২৯ শতাংশের মতো ছাত্রী।

ব্যানবেইসের পরিসংখ্যান বিভাগের প্রধান শেখ মো. আলমগীর বলেন, সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো থেকে যেসব তথ্য পেয়েছেন, সেগুলো তারা প্রতিবেদনে উল্লেখ করেন। দেশের শিক্ষাপ্রতিষ্ঠান থেকে তথ্য সংগ্রহ করে আমার তা উপস্থাপন করেছি। এখানে ব্যানবেইসের নিজস্ব কোনো পর্যালোচনা নেই। এই তথ্য নিয়ে সরকারের নীতি নির্ধারক ও সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দপ্তর কাজ করতে পারে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খান বলেন, করোনা প্রতিঘাতের কারণে অনেক প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ায় শিক্ষার্থীদের অনেকে কর্মজীবনে প্রবেশ করায় মাধ্যমিকে শিক্ষার্থী কমে গেছে।

তাদের ক্লাস রুমে ফিরিয়ে আনার জন্য শিক্ষা মন্ত্রণালয় কাজ করছে বলে জানান সোলেমান খান।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাবিতে শিক্ষার্থী কল্যাণ ফি বাতিলের দাবিতে মানববন্ধন
রাজধানীতে চীনের মেডিকেল শিক্ষার্থীর আত্মহত্যা
এবার গ্রেপ্তার কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের স্ত্রী
শিক্ষার্থীদের দাবির মুখে পরীক্ষা স্থগিত করল বুয়েট
X
Fresh