• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

মালয়েশিয়ায় স্বাধীনতা দিবস পালন

মালয়েশিয়া প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৭ মার্চ ২০২৪, ১২:৩৪

পতাকা উত্তোলন, পুস্পস্তবক অর্পন, দোয়া ও আলোচনা সভার মধ্য দিয়ে মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস পালন করেছে মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশন।

স্থানীয় সময় মঙ্গলবার (২৬ন মার্চ) সকাল ১১ টায় রাজধানী কুয়ালালালামপুরে বাংলাদেশ হাইকমিশনে পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান।

এ সময় কর্মকর্তাদের নিয়ে স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতের পুস্পস্তবক অর্পন করেন হাইকমিশনার মো. শামিম আহসান। পরে মালয়েশিয়া আওয়ামী লীগের পক্ষ থেকে প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন করেন দলটির নেতাকর্মীরা।

দিবসটি উপলক্ষে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রথম সচিব (রাজনৈতিক) রেহানা পারভীনের সঞ্চালনায় রাষ্টপ্রতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করা হয়। এ সময় স্বাধীনতা যুদ্ধের ওপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

হাইকমিশনার মো. শামীম আহসান বঙ্গবন্ধু ও মহান মুক্তিযুদ্ধের সকল শহীদকে সশ্রদ্ধচিত্তে স্মরণ করেন এবং ঐতিহাসিক এই দিনটির প্রেক্ষাপট ও তাৎপর্য তুলে ধরেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু সারাজীবন তার স্বপ্নের সোনার বাংলার জন্য সংগ্রাম করেছেন। বঙ্গবন্ধুর দূরদর্শী নেতৃত্ব ও অসাধারণ ব্যক্তিত্ব সমগ্র বাঙালি জাতিকে এক সুতায় সংযুক্ত করে নয় মাসে বাংলাদেশের দীর্ঘ লালিত স্বাধীনতা অর্জনে সহায়তা করেছে।

হাইকমিশনার বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা নির্মাণের স্বপ্নকে অনুসরণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি সমৃদ্ধ ও জ্ঞানভিত্তিক স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বদ্ধপরিকর। তার কার্যকর পদক্ষেপের ফলে বাংলাদেশ একটি গতিশীল অর্থনীতি ও সম্ভাবনার দেশে পরিণত হয়েছে। দারিদ্র বিমোচন, নারীর ক্ষমতায়ন, পরিবেশ সুরক্ষা, স্বাস্থ্য, শিক্ষা বিভিন্ন সামাজিক সূচকে বাংলাদেশের অগ্রগতি ঈর্ষণীয়। বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে পরিগণিত হয়েছে।

গৌরবময় স্বাধীনতা ও জাতীয় দিবসের এই আনন্দঘন অনুষ্ঠানে হাইকমিশনার মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশিদের মধ্যে ঐক্যের আহ্বান জানান এবং মিশনের কাঙ্খিত সেবা সম্প্রসারণে আন্তরিক সহযোগিতা ও পরামর্শ কামনা করেন। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নত ও স্মার্ট বাংলাদেশ গড়তে প্রবাসীদের একযোগে কাজ করার আহ্বান জানান হাইকমিশনার।

অনুষ্ঠানে মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশ কমিউনিটি, রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিকবৃন্দ এবং হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্বাধীনতা দিবস জিমন্যাস্টিকস প্রতিযোগিতার শুভ উদ্বোধন
মালয়েশিয়ায় ই-পাসপোর্টসংক্রান্ত হাইকমিশনের জরুরি নোটিশ
মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশিসহ ২৬ জন আটক
মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশি গ্রেপ্তার
X
Fresh