• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

অঞ্চলভেদে ভিন্ন সময়ে স্কুল ছুটি নির্ধারণের ভাবনা সরকারের

আরটিভি নিউজ

  ২২ মার্চ ২০২৪, ১২:২০
জিআরএসসিএসআই প্রকল্পের কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখছেন এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম  
ছবি : সংগৃহীত

দেশের একেক অঞ্চলে একেক সময়ে স্কুল ছুটি নির্ধারণ করার কথা ভাবছে সরকার। ইতোমধ্যে সারাদেশে একযোগে শীতকালীন কিংবা গ্রীষ্মকালীন ছুটি দেওয়ার যে নিয়ম প্রচলিত আছে, তা পরিবর্তনের জন্য আলোচনাও হচ্ছে।

বৃহস্পতিবার রাজধানীর গুলশানের এক হোটেলে অনুষ্ঠিত জেন্ডার রেসপন্সিভ স্কুল অ্যান্ড কমিউনিটি সেফটি ইনিশিয়েটিভস (জিআরএসসিএসআই) প্রকল্পের জাতীয় পর্যায়ের লার্নিং শেয়ারিং কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখতে গিয়ে এসব তথ্য জানান জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম।

তিনি বলেন, শীতকালীন ছুটি যখন দেওয়া হয় সেই সময়টা যদি কিছু এলাকায় প্রয়োজন অনুযায়ী পরিবর্তন করা হয়, তাহলে উত্তরবঙ্গসহ কিছু এলাকার শিক্ষার্থীরা সঠিক সময়ে বন্ধ পাবে। ঠিক সেভাবে গ্রীষ্মকালীন ছুটি এবং বন্যাপ্রবণ এলাকাগুলোর শিক্ষক-শিক্ষার্থীরা বন্যার সময়ে ছুটি পেতে পারে। এই বিষয়ে একটি রূপরেখা শিগগির আসবে।

এনসিটিবি চেয়ারম্যান আরও বলেন, আমাদের জাতীয় পর্যায়ে দুর্বলতা হচ্ছে অনেক দুর্গম এলাকায় আমরা যেতে পারছি না। এসব এলাকায় বেসরকারি প্রতিষ্ঠান ও এনজিওগুলো কাজ করছে, যা সরকারকে সহযোগিতা করছে। এ কারণে শিক্ষার্থীরা এখন দুর্যোগ মোকাবিলায়, সুরক্ষা ও স্বাস্থ্যবিধির বিষয়ে অনেক সচেতন হয়েছে। এই প্রকল্পটি স্কুল শিক্ষার্থী এবং স্থানীয় কমিউনিটির উদ্যোগের মাধ্যমে একটি দুর্যোগ সহনশীল, নিরাপদ স্কুল এবং কমিউনিটিতে অনুকূল পরিবেশ গড়ে তোলার জন্য ব্যাপকভাবে অবদান রেখেছে।

প্ল্যান ইন্টারন্যাশনাল জাপানের অর্থায়নে, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও ইকো সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) যৌথভাবে প্রকল্পটি বাস্তবায়ন করছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (ইএসডিও) প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক ড. মো. শহীদ উজ জামান এবং স্বাগত বক্তব্য রাখেন প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের ডিরেক্টর অব প্রোগ্রাম ম্যানেজমেন্ট অ্যান্ড ইমপ্লিমেন্টেশন আফরোজ মহল।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডামি সরকারের উন্নয়নের ভেলকিবাজিতে দেশ : রিজভী
সরকারি স্কুল খুলছে রোববার, যেভাবে চলবে ক্লাস
তীব্র গরমের জন্য দায়ী সরকার : মির্জা আব্বাস
শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি, ক্লাস শুরুর প্রস্তুতি
X
Fresh