• ঢাকা সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

‘ঘুমের ভেতর নারীর চেয়ে পুরুষ নাক ডাকে বেশি’

আরটিভি নিউজ

  ১৮ মার্চ ২০২৪, ২১:৩৬
ছবি : সংগৃহীত

ঘুমের ভেতর নারীর চেয়ে পুরুষ নাক ডাকে বেশি বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ইমেরিটাস অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ।

সোমবার (১৮ মার্চ) বিকেলে রাজধানীর বেইলি রোডে অবস্থিত অফিসার্স ক্লাবের হাউজি রুমে আয়োজিত ‘ঘুম ও নাক ডাকা’ বিষয়ক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ বলেন, ‘একজন মানুষের দৈহিক ও মানসিক সুস্থতার জন্য ঘুম অপরিহার্য। অক্সিজেন গ্রহণ জটিলতায় এ সমস্যা বেশি হয়ে থাকে। পুরুষ মানুষের মধ্যে এ সমস্যা সবচেয়ে বেশি। পুরুষদের ৪০ শতাংশ ও নারীদের ২০ শতাংশ ঘুমের মধ্যে নাক ডাকেন।’

তিনি বলেন, ‘ঠিকমতো ঘুম না হলে অনেক সমস্যা দেখা দেয়। অনেকে সন্ধ্যার পর চা কফি পান করেন। এতে তাদের ঘুম হয় না। আবার অনেকে না খেলে ঘুম হয় না। অনেকের এ ধরনের বিপরীতমুখী আচরণ লক্ষ্য করা যায়।’

তিনি আরও বলেন, যারা ওষুধের মাধ্যমে ঘুমের চেষ্টা করেন, তাদেরকে স্বাভাবিক নিয়মে ঘুমের চেষ্টা করা উচিত। এ জন্য দিনে ঘুমানো যাবে না। সন্ধ্যার পর চা-কফি পান করা যাবে না। বিষণ্ণতা, মেনিয়ার চিকিৎসা নিতে হবে। কেননা, সঠিকভাবে ঘুম না হওয়ায় ক্যানসার, উচ্চরক্তচাপসহ নানা রোগের সম্ভাবনা রয়েছে।

ঘুমের মধ্যে বোবায় ধরা (স্লিপ প্যারালাইসিস) বিষয়ে তিনি বলেন, একটা কমন সমস্যা। অনেকের ধারণা বুকের ওপর জ্বিন-পরী এসে বসে। নাক চেপে ধরে, ধরতে গেলে দৌড় দেয়। চিকিৎসা বিজ্ঞান একে স্লিপ প্যারালাইসিস বলে।

ঘুমের সমস্যার সমাধান প্রসঙ্গে ডা. এবিএম আব্দুল্লাহ বলেন, ঘুমের জন্য মানসিক প্রশান্তির প্রয়োজন। এক্ষেত্রে ধর্মীয় বিধিবিধান উপকারি হতে পারে। ইসলাম ধর্মের অনুসারীরা ঘুমের আগে নামাজ পড়ে ঘুমাতে পারেন। অন্য ধর্মের লোকজন তাদের মতো করে ধর্মীয় আচার পালন করবেন। এতে মন প্রশান্ত থাকে। ঘুম ভালো হয়। মেডিটেশনও এক্ষেত্রে ভালো ভূমিকা রাখে।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নোবিপ্রবি শিক্ষার্থীদের প্রাথমিক চিকিৎসার প্রশিক্ষণ প্রদান
শিক্ষার্থীরা ৫০ হাজার টাকা পর্যন্ত পাবেন চিকিৎসা অনুদান, আবেদন যেভাবে
‘নিপুণের চিকিৎসার প্রয়োজন’ (ভিডিও)
শনিবার ১৫ ঘণ্টা গ্যাস কম থাকবে যেসব এলাকায়
X
Fresh