• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

আসামে সাংস্কৃতিক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বাংলাদেশ টিম রেনেসাস

আরটিভি নিউজ

  ১২ মার্চ ২০২৪, ১৩:২৪

আলচেরিঙ্গা, আইআইটি গুয়াহাটির বার্ষিক সাংস্কৃতিক উৎসব, এবং সমগ্র উত্তর-পূর্ব ভারতের সবচেয়ে বড় উৎসব। বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয় কলেজের ছাত্র-ছাত্রীরা এই উৎসবে অংশ নেয়। প্রতিযোগিতা কেন্দ্র করে প্রায় এক লক্ষ মানুষের মিলনমেলা হয়ে ওঠে এই উৎসব।

৭ থেকে ১০ মার্চ ভারতের আসামের আইআইটি গৌহাটিতে অনুষ্ঠিত সাংস্কৃতিক প্রতিযোগিতা আলচেরিংগা ২০২৪ এর চ্যাম্পিয়ন ট্রফি জিতলো বাংলাদেশ টিম রেনেসাস। দক্ষিণ এশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৩০ দলকে পিছনে ফেলে চ্যাম্পিয়ন ট্রফি জয় করে বাংলাদেশ দল।

ভারতের গুয়াহাটির ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির (আইআইটি) বার্ষিক সাংস্কৃতিক উত্সব ও প্রতিযোগিতা ‘আলচেরিঙ্গা’ বা ‘আলচার’। এবার এই আয়োজনে বাংলাদেশ থেকে বিভিন্ন দল প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে।

১৯৯৬ সালে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি গুয়াহাটিতে ‘আলচেরিঙ্গা’ বা ‘আলচার’ নামে বার্ষিক সাংস্কৃতিক উৎসবের এই অনুষ্ঠানের শুরু হয়েছিল।

চলতি বছর একঘেয়ে বিশ্বে আর্ট ব্লকের মুখোমুখি হওয়া একটি অল্পবয়সী মেয়ের গল্প, যে একটি জাদুঘরের শিল্প প্রদর্শনীতে ভ্রমণ করে, যখন সে স্মৃতি এবং সাইকেডেলিয়ার একটি যাত্রা উন্মোচন করার অনুপ্রেরণা পায়।তাই থিমের নাম ক্রোম্যাটিক এলিসিয়াম এই মূলমন্ত্রে ‘আলচেরিঙ্গা’-২৪ উৎসব অনুষ্ঠিত হয়েছে।

এটা ছিল আল চেরিঙ্গার ২৮ তম অনুষ্ঠান। চার রাত ও ৩ দিনের এ উৎসবে আন্তর্জাতিক প্রো-শো, ক্রিয়েটর ক্যাম্প, প্রো নাইটস, সোশ্যাল থেকে শুরু করে ইভেন্টের সবচেয়ে বৈচিত্র্যময় লাইনআপ থাকে।

এবারের উৎসবের অন্যতম প্রধান আকর্ষণ প্রতিযোগিতার বিস্তৃত পরিসর। যেখানে সামিট, সাংস্কৃতিক শোকেস, কুইজ, সবচেয়ে বৈচিত্র্যময় প্রতিযোগিতার লাইন আপসহ আরও অনেক কিছু অনুষ্ঠিত হয়।
জনপ্রিয় বলিউড গায়ক আরমান মালিকের সঙ্গীত পরিবেশনাও এবারের ফেস্টিভালকে রঙ্গিন করে তোলে।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি সিনেমার মস্কো জয় 
ইডেনে রান উৎসব, রেকর্ডে ঠাসা ম্যাচে পাঞ্জাবের বিশ্বরেকর্ড
জব্বারের বলীখেলায় চ্যাম্পিয়ন বাঘা শরীফ
খুলনায় ২ দিনব্যাপী আন্তর্জাতিক নৃত্য উৎসব
X
Fresh