• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

আসছে তাপপ্রবাহ, কালবৈশাখীর আশঙ্কা

আরটিভি নিউজ

  ০৭ মার্চ ২০২৪, ১৪:৩৩
আসছে তাপপ্রবাহ, কালবৈশাখী যেকোনও দিন
ফাইল ছবি

ফাল্গুনের ২৩ তারিখ আজ। প্রকৃতিতে কড়া নাড়ছে তপ্ত চৈত্র মাস। এখনই টের পাওয়া যাচ্ছে গরমের প্রভাব। সকালের দিকে তাপমাত্রা কিছুটা কম থাকলে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সেই গরমের অনুভূতিও বাড়তে থাকে। যদিও আগামী কয়েকদিনে তাপমাত্রা সহনীয় পর্যায়েই থাকবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

তবে, মার্চের মাঝামাঝি সময়ে বাড়তে শুরু করবে তাপমাত্রা। আর শেষদিকে দেশের পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উপর দিয়ে বয়ে যেতে পারে একাধিক মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ। সেইসঙ্গে মাসের যেকোনোও দিন হানা দিতে পারে তীব্র কালবৈশাখী ঝড়।

সম্প্রতি আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘমেয়াদি পূর্বাভাস প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

মার্চ মাসের পূর্বাভাসে আরও জানানো হয়েছে, এ মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হবে। ২ থেকে ৩ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা বা মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

পূর্বাভাসে বলা হয়েছে, মার্চের শেষের দিকে দেশের পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে ১ থেকে ২টি মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি (৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস) ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে সামান্য বেশি থাকতে পারে।

এছাড়া, আগামীকাল শুক্রবার (৮ মার্চ) সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। তবে, শনিবার সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সকালের মধ্যেই ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস
ফের জারি হতে পারে তিন দিনের হিট অ্যালার্ট
সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হতে পারে যে ৬ জেলায়
রাতের মধ্যে বৃষ্টি হতে পারে যেসব এলাকায়
X
Fresh