• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

সরকারি হাসপাতালে চালু হচ্ছে ই-অ্যাপয়েন্টমেন্ট

আরটিভি নিউজ

  ০৭ মার্চ ২০২৪, ১২:৪৭
চিকিৎসা
ফাইল ছবি

সরকারি হাসপাতালে রোগীদের ভোগান্তি কমাতে স্মার্ট হেলথ আইডির উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এর মাধ্যমে রোগীরা ঘরে বসেই অনলাইনে ই-অ্যাপয়েন্টমেন্ট নিতে পারবে। এর ফলে রোগীকে সকালে হাসপাতালে গিয়ে একবার টিকিটের জন্য, আরেকবার ডাক্তার দেখানোর জন্য লাইনে দাঁড়াতে হবে না।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, প্রাথমিকভাবে ১০টি হাসপাতালে এই কার্যক্রম চালু করা হবে। এর মধ্যে রয়েছে জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর), ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স অ্যান্ড হাসপাতাল, কেরানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। পর্যায়ক্রমে সারাদেশের সব সরকারি হাসপাতালকে এর আওতায় আনা হবে।

নাগরিকরা ঘরে বসে মোবাইল ফোন কিংবা কম্পিউটারের মাধ্যমে অনলাইনে স্মার্ট হেলথ আইডি নিবন্ধন করতে পারবেন। নিবন্ধন সম্পন্ন হলে তিনি হেলথ কার্ড ডাউনলোড করতে পারবেন। এরপর তারা এই ব্যবস্থার আওতাভুক্ত হাসপাতালগুলোতে ই-অ্যাপয়েন্টমেন্ট নিতে পারবেন। টিকিটের ফি মোবাইল ব্যাংকিং অথবা অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে পরিশোধ করা যাবে।

এ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (এমআইএস) অধ্যাপক ডা. শাহাদাত হোসেন বলেন, আপাতত ১০টি হাসপাতালে এই কার্যক্রম শুরুর প্রস্তুতি নেওয়া হয়েছে। আগামী অর্থবছরে এটা একটি অপারেশনাল প্ল্যানে সংযুক্ত করে সারাদেশে বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, এটি সম্পন্ন হলে রোগীকে লাইনে দাঁড়িয়ে টিকিট কাটতে হবে না। তিনি তার নির্ধারিত সময়ে হাসপাতালে আসবেন, এতে সময় সাশ্রয় হবে। এ ছাড়া হাসপাতালেও রোগীর চাপ কমবে।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লক্ষ্মীপুরে তাপদাহ, হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা
কালিয়াকৈরে তাপদাহে হাসপাতালে রোগীর সংখ্যা বেড়েই চলেছে
গরমে বাড়ছে শিশু রোগীর সংখ্যা, ওষুধের তীব্র সংকট
শরীয়তপুরে ডায়রিয়ার প্রকোপ, ২৪ ঘণ্টায় ৫৫ রোগী হাসপাতালে ভর্তি
X
Fresh