• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

পল্লীগীতিই ধ্যানজ্ঞান শিল্পী শাহীনের

আরটিভি নিউজ

  ০৫ মার্চ ২০২৪, ২২:৫৬
ছবি : সংগৃহীত

ভাওয়াইয়া গানকে দেশজুড়ে ছড়িয়ে দিতে চান সংগীত শিল্পী মো. শাহীন হোসেন। এই ধরনের গান গাইতে পছন্দ করেন ‘দুই চাকার গাড়ি’ খ্যাত এই শিল্পী। পল্লীগীতিকেই ধ্যানজ্ঞান করেছেন শিল্পী শাহীন।

যশোর জেলার খাজুরা বাজারের মো. তবিবুর রহমানের ছেলে মো. শাহীন হোসেন। তিনি বাংলাদেশ টেলিভিশনে আধুনিক গানের এবং বাংলাদেশ বেতার আগারগাঁও, ঢাকা কেন্দ্রে লালন সংগীত ও পল্লীগীতিতে তালিকাভুক্ত সংগীত শিল্পী। ২০১১ সাল থেকে এই দুই মাধ্যমে নিয়মিত সংগীত পরিবেশ করে আসছেন তিনি।

এ ছাড়া বাংলাদেশ শিল্পকলা একাডেমির তালিকাভুক্ত এই শিল্পী ঢাকার সরকারি সংগীত কলেজ থেকে লোক সংগীতে বি মিউজ, এম মিউজ ডিগ্রি অর্জন করেছেন।

তিনি এস এম মিডিয়া ভিশনের নিয়মিত সংগীত শিল্পী। এই প্রতিষ্ঠানে ৫টি মৌলিক ভাওয়াইয়া গান রেকর্ড করেছেন। এ ছাড়া বাংলাদেশর অন্যতম নাট্যদল লোক নাট্যদলে ২০১৩ সাল থেকে নিয়মিত নাটক ও সংগীত শিল্পী হিসেবে যুক্ত আছেন। মাটির গান সংগীত দলের পরিচালক শাহীন হোসেন।

শিল্পী ২০১৭ সালে স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় পর্যায়ে জাতীয় সাংস্কৃতিক প্রতিযোগিতায় লোক সংগীতে জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ নির্বাচিত হন।

শিল্পী সংগীত শিক্ষক হিসেবে দীর্ঘ ৮ বছর যাবত ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশে নাটক সংগীত ও অঙ্কন বিভাগের বিভাগীয় প্রধান হিসাবে দায়িত্ব পালন করেছেন শাহীন।

এখন পর্যন্ত সংগীত শিল্পী শাহীন হোসেনের ৭টি মৌলিক গান রেকর্ড হয়েছে। সেগুলো হলো- দুই চাকার গাড়ি, ও নদীয়ার চাঁদ, তোমার চোখে হাজার ফাগুন, একটি সপ্ন দেখবো বলে, রাগ করিস না, নাজানি ভাব নদীর কেমন ধারা, মধুমতী কর্ণফুলী।

বেতার ও টেলিভিশনে নিয়মিত সংগীত পরিবেশন করে আসছেন এই শিল্পী। এ ছাড়া দেশে-বিদেশে অসংখ্য মঞ্চে সুর-ছন্দে দর্শকদের মোহিত করেছেন তিনি।

ঢাকাস্থ সুইট কনভেনশন হলে ভাওয়াইয়া সংরক্ষণ ও গবেষণা পরিষদ কতৃক আয়োজিত অনুষ্ঠানে সংগীতে অবদানের জন্য সম্মাননা দেওয়া হয় শাহীন হোসেনকে।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কোটি টাকার মাদকসহ সংগীতশিল্পী গ্রেপ্তার 
ভাইকে বলেছিলাম আমি একুশে পদক নেব না!
সাদির মৃত্যুর আগে কী ঘটেছিল, জানালেন শিবলী মহম্মদ
বুয়েটে ভর্তি হয়েও গানের টানে শান্তিনিকেতনে চলে যান সাদি মহম্মদ
X
Fresh