• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

নারীদের রমজান প্রস্তুতি

আরটিভি নিউজ

  ০২ মার্চ ২০২৪, ০২:১৯
ফাইল ছবি

রোজা ইসলামের পঞ্চ স্তম্ভ। রমজানের পূর্বাভাস নিয়ে হাজির হওয়া শাবান মাস ক্রমেই এগিয়ে যাচ্ছে সমাপ্তির দিকে। ক্ষমার মহান বারতা নিয়ে সমহিমায় হাজির হচ্ছে পবিত্র রমজান। মুমিনের হৃদয়মাত্রই প্রহর গুনছে রমজানের একফালি চাঁদের জন্য। এ মাসে প্রতিটি ইবাদতের প্রতিদান যেমন বহুগুণে বেড়ে যায়, তেমনি সব পাপ ছেড়ে দিয়ে ভালো মানুষ হিসেবে নিজের জীবনকে নতুন করে সাজানোর সুযোগও এনে দেয় রমজান।

হিজরি বছরের সবচেয়ে পবিত্রতম মাস রমজান। এ মাসে মুসলমানরা ফরজ ইবাদত রোজা পালন করেন। রোজা ফরজ হয় দ্বিতীয় হিজরির শাবান মাসে। এ সম্পর্কে আল্লাহতায়ালা বলেন, ‘হে ঈমানদারগণ! তোমাদের ওপর রোজা ফরজ করা হয়েছে, যেমন তোমাদের আগের লোকেদের ওপর ফরজ করা হয়েছিল, যাতে তোমরা মুত্তাকি (আল্লাহভীরু) হতে পারো।’ (সুরা বাকারা : আয়াত ১৮৩)।

প্রতিটি মুসলমানের উচিত নিজেদের আল্লাহর কাছে নিবেদন করতে রমজানের আগেই যথাযথ প্রস্তুতি গ্রহণ করা। এখানে রমজান উপলক্ষে নারীদের বিশেষ কয়েকটি প্রস্তুতির কথা তুলে ধরা হলো....

প্রতিবছরই প্রাকৃতিক কারণে প্রাপ্তবয়স্ক নারীদের কিছু রোজা কাজা করতে হয়। সেগুলো আদায় না করে থাকলে শাবান মাসে দ্রুত আদায় করে নেওয়া উচিত।

রমজানের দিনগুলোর জন্য আগে থেকেই কাজের তালিকা তৈরি করে নেওয়া উচিত। রমজানে নারীদের সাধারণত বাসায় সাহ্‌রি-ইফতার তৈরি করতে হয়, পাশাপাশি ঘরের অন্যান্য কাজও সম্পাদন করতে হয়, তাই আগে থেকে পরিকল্পনা না করলে ইবাদতের সময় বের করা কঠিন হয়ে যাবে।

বিশেষ করে নামাজ আদায় কোরআন তিলাওয়াত, হাদিস অধ্যয়ন, ইসলামি জ্ঞানার্জনের জন্য বিশেষ রুটিন রাখা উচিত।

রমজানে দানের অনেক ফজিলত রয়েছে। বাড়ির পুরুষ কর্তার ওপর নির্ভর না করে সামর্থ্য থাকলে নারীরাও দান-সদকা করতে পারেন। এর জন্য এখন থেকে প্রস্তুতি থাকা চাই।

নারীরা স্বভাবগতভাবে একটু বেশি কথা বলেন এবং পরনিন্দাও বেশি করেন। রমজানে এসব পরিহার করা উচিত। রোজার পবিত্রতা নষ্ট হয় এমন কাজ থেকে বিরত থাকতে হবে।

রমজান ও রোজা বিষয়ে নারীদের অনেক জরুরি মাসায়েল রয়েছে, সেগুলো এখন থেকে জানা এবং রমজানে যথাযথভাবে মানার সংকল্প করতে হবে। বিশেষ করে ঋতুমতী, গর্ভবতী ও স্তন্যদায়িনীদের সম্পর্কিত মাসায়েলগুলো জানতে হবে।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি সিনেমার মস্কো জয় 
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয় : হাইকোর্ট
যে কারণে আল্লাহ বৃষ্টি বন্ধ করে দেন
তীব্র গরমে সালাতুল ইসতিসকা আদায়ের কর্মসূচি জামায়াতের
X
Fresh