• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

মালয়েশিয়ায় বসতে যাচ্ছে আন্তর্জাতিক মুসলিম নারী সম্মেলন

  ০১ মার্চ ২০২৪, ১০:৩৪

ওআইসি অন্তর্ভুক্ত দেশের নারিদের নিয়ে মালয়েশিয়ায় শুরু হতে যাচ্ছে নারী সম্মেলন-২০২৪। সোমবার কুয়ালালামপুরের মান্দারিন ওরিয়েন্টাল হোটেলের বলরুমে এর আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী দাতুক সেরি ড. জাহিদ হামিদি। এ বছরের জুনে কুয়ালালামপুরে বসবে এ নারী সম্মেলন।

আয়োজকরা বলছেন, এই সম্মেলনের মধ্য দিয়ে বিশ্বব্যাপি নারী জাগরণের শুরু আর এবারের প্রতিপাদ্য ‘শক্তিমান নারী পরবর্তী প্রজন্মের নারী শক্তির অগ্রগামী’। এ সম্মেলনে নারীর ক্ষমতায়নের পাশাপাশি ওআইসি সদস্য দেশগুলোর মধ্যে আন্তঃবাণিজ্য বৃদ্ধি, শিক্ষা, স্বাস্থ্য, সমাজকল্যাণ এবং নারী ও শিশুদের সুরক্ষায় কাজ করার আহ্বান জানানো হবে। জুনে অনুষ্ঠিত এ আন্তর্জাতিক সম্মেলনে স্থানীয় ও আন্তর্জাতিক পরিমন্ডল থেকে ৫ শতাধিক প্রতিষ্ঠান বুথ নিয়ে থাকবে এবং ছোট আকারে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

সম্মেলনে নারী, পরিবার ও সমাজ উন্নয়ন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী দাতুক সেরি ড. নুরাইনি আহমেদ ও ওআইসি’র পরিচালক লাতিফা এল বওয়াবেডেল্লাওয়ী উপস্থিত ছিলেন।

সম্মেলনে অংশগ্রহণকারী দেশ হিসাবে বাংলাদেশ, আরব আমিরাত, কাতার, ইন্দোনেশিয়া, মরক্কো, সেনেগাল, পাকিস্তান, আজারবাইজান, উজেবেকিস্তান, তুরস্ক, নাইজেরিয়া, মালয়েশিয়াসহ ২৫টি দেশের বিভিন্ন ব্যাক্তি ও প্রতিষ্ঠান উপস্থিত থাকবে।

এই সম্মেলনে ব্যবসায়িক নেতৃবৃন্দ, এনজিও, নীতি নির্ধারক এবং আইনজীবিদের মধ্যে সম্পর্ক স্থাপিত হবে। যা নারীর ক্ষমতায়নে সহায়ক হবে বলে মনে করেন আয়োজকরা। একই সঙ্গে বিশ্বব্যাপি নারীদের উজ্জল ভবিষ্যত নিশ্চিত হবে বলে প্রত্যাশা তাদের।

এর আগে, ২৩ ফেব্রুয়ারি মুসলিম ওয়ার্ল্ড রায়না অ্যাওয়ার্ড ২০২৪ অনুষ্ঠিত হয় কেএলসিসি’র কনভেনশন সেন্টারে।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মালয়েশিয়ায় ই-পাসপোর্টসংক্রান্ত হাইকমিশনের জরুরি নোটিশ
মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশিসহ ২৬ জন আটক
মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশি গ্রেপ্তার
মালয়েশিয়ায় বাংলাদেশিকে হত্যা করল আরেক বাংলাদেশি
X
Fresh