• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

সংখ্যালঘু সম্প্রদায় ও জলবায়ু নিয়ে আলোকচিত্র প্রদর্শনী

বিনোদন ডেস্ক, আরটিভি নিউজ

  ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:৫১
সংগৃহীত
ছবি : সংগৃহীত

আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে চলছে নতুন একটি প্রদর্শনী। শনিবার (২৪ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টায় ‘কনটেমপ্লেশন’ শিরোনামে এ দলীয় আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করা হয়। উদ্বোধনী আয়োজনে বিশেষ অতিথি ছিলেন প্রখ্যাত কথাসাহিত্যিক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমিরিটাস অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, প্রামাণ্যচিত্র নির্মাতা মানজারেহাসীন মুরাদ, স্থপতি সাইফুল হক, এখন টেলিভিশনের প্রধান সম্পাদক তুষার আবদুল্লাহ এবং চলচ্চিত্র নির্মাতা শবনম ফেরদৌসী।

আলিয়ঁস ফ্রঁসেজ নিয়মিত আয়োজন করে নানা ধরনের প্রদর্শনী। এর মধ্যে আলোকচিত্র প্রদর্শনীও অন্যতম। তবে এবারের প্রদর্শনীটি একটু ভিন্ন ঘরানার। এতে মূলত দলীয় অংশগ্রহণকে গুরুত্ব দেয়া হয়েছে। এ প্রদর্শনীতে ঠাঁই পাচ্ছে প্রখ্যাত আলোকচিত্রী ও শিক্ষক আবীর আবদুল্লাহ পরিচালিত দুটি আলোকচিত্র কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের আলোকচিত্র।

কনটেমপ্লেশন মূলত ১৫ জন ফটোগ্রাফারের একটি দলীয় আলোকচিত্র প্রদর্শনী। তারা সবাই স্বনামখ্যাত আলোকচিত্রী আবীর আবদুল্লাহর শিক্ষার্থী। আবীর আবদুল্লাহর কাছে আলোকচিত্রের একটি কোর্স করেছিলেন সবাই। এ ১৫ জনের মোট ১৫০টি ছবি নিয়ে আয়োজিত হচ্ছে কনটেমপ্লেশন। আলোকচিত্রীরা ছবি তুলেছেন নানা বিষয়কে কেন্দ্র করে। এর মধ্যে আছে বিভিন্ন সংখ্যালঘু সম্প্রদায়, নিজের প্রতিবিম্ব, স্ট্রিট ফটোগ্রাফি ও অন্যান্য। পাশাপাশি এসেছে পরিবেশ ও পরিস্থিতি। জলবায়ু পরিস্থিতিকেও তুলে আনা হয়েছে ছবির মাধ্যমে। প্রত্যেক আলোকচিত্রী একটি নির্দিষ্ট বিষয় বেছে নিয়েছেন এবং এর মধ্য দিয়ে নিজের মুনশিয়ানা তুলে ধরেছেন ছবিতে।

ছবির মাধ্যমে বিমূর্ত নানা ভাব প্রকাশের পাশাপাশি চলমান পরিস্থিতিকেও তুলে ধরা হয়। আলোকচিত্রের একটি অন্যতম বৈশিষ্ট্য বাস্তবকে মূর্ত করে তোলা। প্রদর্শনীর অনেক ছবিতেই তা থাকছে। আলোকচিত্রীর নিজের মুখের প্রতিবিম্বের পাশাপাশি শ্রমিকের মুখের রেখায়ও ক্যামেরা ধরেছে নানা গল্প। সেসব গল্পই সাজানো থাকবে দেয়ালে।

প্রদর্শনীটি চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত লা গ্যালারি উন্মুক্ত থাকবে দর্শকের জন্য।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্তুগালে বাংলাদেশি স্থপতি মেরিনা তাবাসসুমের স্থাপত্য প্রদর্শনী
নড়াইলে সুলতান আর্টক্যাম্প ও প্রদর্শনীর উদ্বোধন   
কাল শুরু হচ্ছে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী
বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেডের সমরাস্ত্র প্রদর্শনীতে অংশগ্রহণ
X
Fresh