• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

‘সমৃদ্ধির পথে যাত্রা’ বইয়ের মোড়ক উন্মোচন

আরটিভি নিউজ

  ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ২০:১২
‘সমৃদ্ধির পথে যাত্রা',  বইয়ের মোড়ক, উন্মোচন,
ছবি : আরটিভি

‘সমৃদ্ধির পথে যাত্রা’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। শনিবার (২৪ ফেব্রুয়ারি) জাপান দূতাবাসে বইটির মোড়ক উন্মোচন করা হয়। বইটি লিখেছেন মাৎসুশিতা কোনৎসুকে।

তবে কাজুকো ভূঁইয়া ট্রাস্ট থেকে প্রকাশিত বইটির বাংলা অনুবাদ করেছেন ইন্টারন্যাশনাল অ্যাঞ্জেল অ্যাসোসিয়েশনের নির্বাহী পরিচালক মো. আজিজুল বারী।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয় ব্যবস্থাপনা পরামর্শদাতা এবং বাজার গবেষণা কোম্পানি নিউভিশন সলিউশনস লিমিটেডের সহযোগিতায় অনুষ্ঠানের আয়োজন করে কাজুকো ভূঁইয়া ট্রাস্ট।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত ইয়াওয়ামা কিমিনোরি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাইকা বাংলাদেশ অফিসের প্রধান প্রতিনিধি ইচিগুচি তোমোহিদে এবং সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোকোরোজাশি নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা জোকো আকিরা।

অনুষ্ঠানে বক্তারা আলোচনা করেন, কীভাবে অতিদরিদ্র একটি ছেলের হাত ধরে বিংশ শতাব্দীর জাপান শিল্প বিকাশের মহাসড়কে প্রবেশ করেছিল। তিনি আর কেউ নন, তিনি ছিলেন শিল্পপতি মাৎসুশিতা কোনৎসুকে। যিনি ‘সমৃদ্ধির পথে যাত্রা’ বইটিতে নিজের প্রচেষ্টায় জীবনে প্রতিষ্ঠিত হওয়ার গল্পটি বর্ণনা করেছেন।

মি. কোনৎসুকে ১৮৯৪ সালে জাপানে জন্মগ্রহণ করেন। আর্থিক অসুবিধার কারণে, তাকে প্রাথমিক শিক্ষা শেষ করার পর কর্মী হিসেবে ওসাকায় কাজ করতে পাঠানো হয়েছিল। ইলেক্ট্রিশিয়ান হিসেবে কাজ করার পাশাপাশি তিনি নিজ প্রচেষ্টায় গণিত, রসায়ন এবং পদার্থবিদ্যা অধ্যয়ন করেছিলেন।

তিনি ন্যাশনাল এবং প্যানাসনিক ব্র্যান্ডের জন্য ইলেকট্রনিক্স তৈরি করেছিলেন। আজকের জাপানকে একটি শিল্পোন্নত দেশ হিসেবে গড়ে তুলতে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তিনি জাপানের তরুণদের নেতৃত্ব দেওয়ার জন্য ১৯৭৯ সালে মাৎসুশিতা ইনস্টিটিউট অফ গভর্নমেন্ট অ্যান্ড ম্যানেজমেন্ট প্রতিষ্ঠা করেন।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বন কর্মকর্তা হত্যার রহস্য উন্মোচন
বাবরের নেতৃত্ব ছাড়ার রহস্য উন্মোচন করলেন জাকা আশরাফ
ভুটানি ভাষায় বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থের মোড়ক উন্মোচন
সিলেট টেস্টে সাফল্যের রহস্য উন্মোচন করলেন ডি সিলভা
X
Fresh