• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

অল্প বয়সে বিয়ে নিয়ে অভিভাবকদের যা বললেন শায়খ আহমাদুল্লাহ

আরটিভি নিউজ

  ১৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:০৩
ফাইল ছবি

জনপ্রিয় ইসলামিক বক্তা শায়খ আহমাদুল্লাহ তার অফিসিয়াল ফেসবুক পেজে ইসলামিক বিভিন্ন বিষয়ে সরাসরি প্রশ্নোত্তর অনুষ্ঠানে যোগ দেন। সম্প্রতি এমন একটি অনুষ্ঠানে বিভিন্ন প্রশ্নের উত্তর নিয়ে হাজির হন তিনি। সেখানে একজন প্রশ্ন করেন অল্প বয়সে বিয়ে করা যাবে কি না? এ নিয়ে অভিভাবকদের কিছু বলেন...

উত্তরে শায়খ আহমাদুল্লাহ বলেন, অল্প বয়সে বিয়ে বলতে উপযুক্ত হওয়ার পর বিয়ে দিতে হবে। সন্তান প্রাপ্ত বয়স্ক হয়ে গেলেই। শরিয়ার দৃষ্টিতে প্রাপ্ত বয়স্ক বলতে, বালেক হয়ে যাওয়া, তার স্বপ্নদোষ শুরু হওয়া এবং তার ভেতরে যৌন আকাঙ্ক্ষা জাগরত হওয়া। প্রাপ্ত বয়স্ক হলে সন্তানদের উপযুক্ত পাত্র-পাত্রী পেলে বাবা-মাকে বিবাহ দেয়ার উদ্যোগ নিতে ইসলাম নির্দেশ করেছে।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পরিস্কারভাবে অভিভাবকদের সতর্ক করেছেন, তারা যদি এটা না করেন অর্থাৎ সন্তানদের বিয়ে না দেন তাহলে সমাজে নানা রকম ফিতনা-ফাসাদ ছড়িয়ে পড়বে। ব্যত্যয় ঘটবে। সেগুলোর দায় কিন্তু তারা এড়াতে পারবেন না। তাই আল্লাহকে তাদের ভয় করা উচিত।

সেই সঙ্গে সন্তানরাও, বিশেষ করে ছেলেরা তাদের বিবাহের জন্য মহরানা টাকা জোগাড় করা, তারা শিক্ষার্থী থাকলে পাশাপাশি টাকা উপার্জন করা। এই কাজগুলো তাদের করা উচিত। যাতে করে বিবাহের উপলক্ষ্য বা সুযোগ তৈরি হয়।

শায়খ আহমাদুল্লাহ,
বিশিষ্ট ইসলামি ব্যক্তিত্ব ও আলোচক।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিক্ষার্থীদের কাছে যুদ্ধাপরাধীদের মহিমান্বিত করার চেষ্টায় উদ্বেগ সেক্টর কমান্ডার ফোরাম
নোয়াখালীতে গরমে শ্রেণিকক্ষে অসুস্থ ১৮ শিক্ষার্থী  
ক্ষতিপূরণের দাবিতে ৯ বাস আটক করেছেন জাবি শিক্ষার্থীরা
বাংলাদেশি সিনেমার মস্কো জয় 
X
Fresh