• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

রেকর্ড উষ্ণতম জানুয়ারি পার করল বিশ্ব

আরটিভি নিউজ

  ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৪৬
জানুয়ারি
ছবি : সংগৃহীত

২০২৪ সালে পৃথিবীর উষ্ণতম জানুয়ারি মাস দেখেছে বিশ্ব। চলতি বছরের জানুয়ারি মাস ১৯৫০ সাল থেকে সিথ্রিএস-এর তাপমাত্রা রেকর্ড তালিকায় সর্বোচ্চ। এর আগে উষ্ণতম জানুয়ারির রেকর্ড ছিল ২০২০ সালের। খবর রয়টার্স

বৃহস্পতিবার (৮ জানুয়ারি) এ তথ্য জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নের কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস (সিথ্রিএস)।

গেল মাসটি উষ্ণতম জানুয়ারির ২০২০ সালে হওয়া আগের রেকর্ড ভেঙে দিয়েছে। সিথ্রিএস ১৯৫০ সাল থেকে মাসগুলোর তাপমাত্রার রেকর্ড রাখা শুরু করার পর থেকে এটি উষ্ণতম জানুয়ারি ছিল।

এর আগে ১৮৫০ সালে রেকর্ড রাখা শুরু হওয়ার পর থেকে ২০২৩ এই গ্রহের সবচেয়ে উষ্ণতম বছর হয়েছিল। ২০২৩ শেষ হওয়ার পরপরই এল এই ব্যতিক্রমী মাস।

মানব সৃষ্ট জলবায়ু পরিবর্তন এবং এল নিনো আবহাওয়া প্রপঞ্চ মিলে বিশ্বের তাপমাত্রা ক্রমাগত বাড়িয়ে তুলছে। এল নিনো প্রশান্ত মহাসাগরের পূর্বাঞ্চলের উপরিভাগের পানিকে উষ্ণ করে তুলছে।

বিবিসি জানিয়েছে, ২০২৩ এর জুন থেকে প্রত্যেক মাসই বিশ্বের উষ্ণতম মাসের রেকর্ড করছে।

সিথ্রিএসের উপপরিচালক সামান্থা বার্জেস বলেন, “রেকর্ডের উষ্ণতম জানুয়ারির পাশাপাশি ১২ মাস ধরে আমরা প্রাক-শিল্পযুগের সময়ের তুলনায় ১ দশমিক ৫ সেলসিয়াস বেশি তাপমাত্রার অভিজ্ঞতার মধ্য দিয়ে যাচ্ছি। বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি থামানোর একমাত্র পথ গ্রিনহাউজ গ্যাস নির্গমণ দ্রুত হ্রাস করা।”

মার্কিন বিজ্ঞানীরা জানিয়েছেন, ২০২৪ সাল পূর্ববর্তী বছর থেকেও উষ্ণ হওয়ার খুব সম্ভাবনা রয়েছে আর অন্তত বিশ্বের উষ্ণতম পাঁচটি বছরের একটি হওয়ার ৯৯ শতাংশ সম্ভাবনা রয়েছে।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যশোরে সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৮ ডিগ্রি
সব রেকর্ড ভেঙে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
গরমে ফ্রিজের ঠান্ডা পানি ভালো নাকি ক্ষতিকর
যেমন থাকবে আজকের আবহাওয়া
X
Fresh