• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

‘২০৫০ সালে বিশ্বে ক্যানসার রোগী বাড়বে ৭৭ শতাংশ’

আরটিভি নিউজ

  ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:১৪
বিশ্ব স্বাস্থ্য সংস্থা
ছবি : সংগৃহীত

বিশ্বজুড়ে ২০৫০ সালের মধ্যে ক্যানসার আক্রান্ত মানুষের সংখ্যা সাড়ে ৩ কোটিতে পৌঁছাতে পারে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ১৮৫টি দেশের ৩৬ ধরনের রোগ বিশ্লেষণ করে এই পূর্বাভাস দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যানসার। এমন খবর জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএন।

সিএনএন জানিয়েছে, ২০২২ সালে বিশ্বে ক্যানসার আক্রান্তের সংখ্যা ছিল ২ কোটি, সেই হিসাবে পরবর্তী ২৮ বছরে এই সংখ্যা ৭৭ শতাংশ বেড়ে যাবে।

গবেষকরা বিশ্লেষণ করে দেখেছেন, ২০২২ সালে বিশ্বে ফুসফুসের ক্যানসারের প্রভাব ছিল বেশি। ২০২২ সালে ২৫ লাখ ফুসফুসের ক্যানসার শনাক্ত হয়। যা ছিল মোট শনাক্তের ১২ দশকি ৪ শতাংশ। এরপরই রয়েছে কোলোরেক্টাল, প্রোস্টেট পাকস্থলীর ক্যানসার ও নারীদের স্তন ক্যানসার।

বিশ্বে ফুসফুসের ক্যানসারে আক্রান্তদেরই মৃত্যুর হার বেশি। ২০২২ সালে ক্যান্সারে মারা যাওয়াদের ১ দশমিক ৮ শতাংশের মৃত্যু হয় এই ক্যানসারে, যা মোট মৃত্যুর প্রায় ১৯ শতাংশ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ক্যানসার গবেষণা এজেন্সি আরও বলছে, উন্নত দেশগুলোতে আক্রান্তদের সংখ্যা দেখা যায় বেশি। যেমন— মানব উন্নয়ন সূচকে (এইচডিআই) এগিয়ে থাকা দেশগুলোতে স্বাস্থ্য, শিক্ষা ও জীবনযাত্রার মান উন্নত। আগামীতে সেখানে ১২ নারীর মধ্যে একজনের ক্যানসার শনাক্ত হবে। আর মারা যাবেন ৭১ জনের মধ্যে একজন।

অপরদিকে মানব উন্নয়ন সূচকে পিছিয়ে থাকা দেশগুলোতে স্বাস্থ্য, শিক্ষা ও জীবনযাত্রার মান তেমন উন্নত নয়। সেখানে ২৭ জনে একজন নারীর স্তন ক্যানসার ধরা পড়বে। পাশাপাশি প্রতি ৪৮ জনে একজনের মৃত্যুর হবে।

মূলত দেরিতে রোগ নির্ণয় ও চিকিৎসার সুযোগের অভাবে এসব দেশে শনাক্তের হার কম, কিন্তু মৃত্যুর হার বেশি।

গবেষকরা বলছেন, ক্যানসারে আক্রান্তদের চিকিৎসায় রেডিয়েশন বা রেডিও থেরাপি ও স্টেম সেল ট্রান্সপ্লান্টের মত সেবা পাওয়ার ক্ষেত্রেও উন্নত দেশ আর অনুন্নত দেশের বৈষম্য রয়েছে।

এক বিজ্ঞপ্তিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অসংক্রামক রোগ বিভাগের পরিচালক বেন্তে মিক্কেলসেন বলেন, বিশ্বজুড়ে ক্যানসারে আক্রান্তদের প্রতি বৈষম্য ও আর্থিক সুরক্ষার অভাবের ওপর আলো ফেলেছে এই গবেষণা। বিশেষ করে নিম্ন আয়ের দেশগুলো ক্যানসারের প্রাথমিক সেবা ও চিকিৎসা দিতে অক্ষম।

আগামী বছরগুলোতে ক্যান্সার বাড়ার কারণ সম্পর্কে গবেষকরা নতুন সমীক্ষায় দেখিয়েছেন, স্থূলতা, তামাক ও অ্যালকোহল ব্যবহার এবং বায়ু দূষণের মতো পরিবেশগত কারণসহ বিভিন্ন কারণে ক্যান্সার আক্রান্ত বাড়বে।

গত জানুয়ারিতে একটি প্রতিবেদন প্রকাশ করে আমেরিকান ক্যান্সার সোসাইটি। সেখানে দেখা যায়, যুক্তরাষ্ট্রে ক্যানসারে মৃত্যুর সংখ্যা ক্রমাগত হ্রাস পাচ্ছে। কিন্তু ক্যানসারের নির্দিষ্ট ধরনগুলোতে আক্রান্ত বাড়ছে।

আমেরিকান ক্যান্সার সোসাইটি জানিয়েছে, কমবয়সীরা এখন বেশি ক্যানসারে আক্রান্ত হচ্ছে। ৫৫ বছরের কম বয়সী প্রাপ্ত বয়স্কদের ক্যানসার আক্রান্তের হার ১৯৯৫ সালে ছিল ১১ শতাংশ। কিন্তু ২০১৯ সালে তা বেড়ে হয়েছে ২০ শতাংশ।

গবেষেণায় দেখা গেছে, ১৯৯১ থেকে ২০২১ সালের মধ্যে দেশটিতে ক্যানসারে মৃত্যু কমেছে ৩৩ শতাংশ। তামাকের কম ব্যবহার, শুরুতেই শনাক্ত হওয়া এবং চিকিৎসায় দ্রুত উন্নতির ফলে মৃত্যু হ্রাস পেয়েছে।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মিস ইউনিভার্সের বিশ্বমঞ্চে ওঠার অপেক্ষায় ৬০ বছরের ‘তরুণী’!
গাজায় বর্বরতা, বিশ্বজুড়ে ইসরায়েলবিরোধী বিক্ষোভ
ফের শাকিবের বিয়ের জন্য পাত্রী খুঁজছে পরিবার!
ক্ষতিপূরণের দাবিতে ৯ বাস আটক করেছেন জাবি শিক্ষার্থীরা
X
Fresh