• ঢাকা বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১
logo

ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যাচ্ছে চ্যাটজিপিটিতে!

আরটিভি নিউজ

  ৩১ জানুয়ারি ২০২৪, ১৯:৩৫
ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যাচ্ছে চ্যাটজিপিটিতে
ফাইল ছবি

ছবি এডিটিং থেকে কোডিং সব করা যায় চ্যাটজিপিটিতে। এ কারণে দিনকে দিন টেক উৎসাহীদের ভিড় জমছে এই চ্যাটবটে। কিন্তু সম্প্রতি বড় অভিযোগ উঠেছে ২০২৩ সালে আলোড়ন সৃষ্টিকারী আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এই টুল ও তার নির্মাতা প্রতিষ্ঠান ওপেনএআইয়ের বিরুদ্ধে।

সংবাদসংস্থা আর্সটেকনিকার প্রতিবেদন অনুযায়ী, চ্যাটজিপিটিতে ইউজারদের ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার খবর পাওয়া যাচ্ছে। ইতোমধ্যে একজন ইউজারের ব্যক্তিগত কথোপকথন ফাঁসের একটি স্ক্রিনশট ভাইরাল হয়েছে। এরপর থেকেই সংস্থাটির বিরুদ্ধে একের পর এক অভিযোগ সামনে আনতে শুরু করেছেন ইউজাররা।

তথ্য ফাঁস হওয়ার ঘটনা এরই মধ্যে স্বীকারও করেছে চ্যাটজিপিটির পেরেন্ট সংস্থা ওপেনএআই। সংস্থাটি জানিয়েছে, ব্যক্তিগত কথোপকথন এবং ফাইল ফাঁস হয়েছে ইউজারদের। তাদের জালিয়াতি এবং নিরাপত্তা দল সক্রিয়ভাবে এই তথ্য ফাঁসের ঘটনাগুলোর তদন্ত শুরু করেছে। এই তদন্ত চ্যাটজিপিটির ‘অনাকাঙ্ক্ষিত বিষয়টি’ সম্পর্কে গভীরভাবে জানতে সাহায্য করবে। যার ওপর ভিত্তি করে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

আর্সটেকনিকার প্রতিবেদন থেকে আরও জানা গেছে, ইউজারদের ব্যক্তিগত বহু কথোপকথন ফাঁস করেছে চ্যাটজিপিটি, যার মধ্যে অনেক সংবেদনশীল তথ্য রয়েছে। এর মধ্যে একটি ওষুধ সংস্থার তথ্যও রয়েছে। ওই সংস্থার যে অ্যাপ, স্টোর নম্বর এবং লগইন তথ্য রয়েছে তার সবই ফাঁস হয়েছে বলে দাবি করা হয়েছে প্রতিবেদনে।

প্রতিবেদন অনুসারে আরও একটি কথোপকথন ফাঁস হয়েছে যেখানে অপ্রকাশিত গবেষণার তথ্য রয়েছে। গত বছর মার্চে চ্যাট টাইটেল ফাঁস হওয়ার খবরও সামনে আসে। তাই ইউজারদের এই ধরনের চ্যাটবট ব্যবহারের ক্ষেত্রে সাবধান থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

এই ঘটনা চ্যাটজিপিটির বেশ কিছু জরুরি সুরক্ষা ত্রুটিকেও চিহ্নিত করেছে। যেমন টু ফ্যাক্টর অথেন্টিফিকেশন না থাকা এবং সাম্প্রতিক লগইন তথ্য না দেখার সুবিধা। এর ফলে প্ল্যাটফর্মের সামগ্রিক সুরক্ষা নিয়ে চিন্তিত ইউজাররা।

এদিকে গত কয়েক দিনে চ্যাটজিপিটিতে অনেক ফিচার যোগ হয়েছে, যা ইউজারদের কাজ আরও সহজ করে দিয়েছে। সেরকমই একটি ফিচার হল জিপিটি মেনশনস (GPT Mentions)। এর মাধ্যমে ইউজার নিজস্ব কাস্টম জিপিটি তৈরি করতে পারবেন। অর্থাৎ নিজের জন্য বট তৈরি করতে পারবেন ইউজাররা।

তবে, এই ফিচার সবার জন্য নয়, যারা চ্যাটজিপিটি প্লাস সাবস্ক্রিপশন নিয়েছেন তাদের জন্য রোল আউট করা হয়েছে। এই ফিচারের মাধ্যমে প্রতিদিনের বিভিন্ন জটিল কাল সহজে AI-এর মাধ্যমে সেরে ফেলা যাবে। জিপিটি মেনশনস আসার ফলে চ্যাটজিপিটি ইউজারের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। তবে ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার সাম্প্রতিক ঘটনা উদ্বেগ তৈরি করেছে তাদের মধ্যে।

মন্তব্য করুন

  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৬ জনের মৃত্যুর ঘটনায় নাগরিকদের কাছে তথ্য চাইবে তদন্ত কমিশন
ঢাবিতে শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় তদন্ত কমিটি
বেরোবিতে সংঘর্ষের ঘটনায় মামলা-তদন্ত কমিটি
আর্জেন্টাইন ফুটবলারদের বিরুদ্ধে ফিফার তদন্ত শুরু