• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

এইচএসসিতে ঢাকা বোর্ডে কতজন বৃত্তি পেলেন, কত টাকা পাবেন

আরটিভি নিউজ

  ২১ জানুয়ারি ২০২৪, ২১:৪২
ফাইল ছবি

এইচএসসির ফলাফলের ভিত্তিতে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ৩ হাজার ৩০১ শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হয়েছে। এর মধ্যে মেধাবৃত্তি পেয়েছেন ৪৫৬ জন এবং সাধারণ বৃত্তি পেয়েছেন ২ হাজার ৮৪৫ জন।

রোববার (২১ জানুয়ারি) দুপুরে ঢাকা শিক্ষা বোর্ডের সচিব অধ্যাপক আজাদ হোসেন চৌধুরীর সই করা বিজ্ঞপ্তিতে এ তালিকা প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের তালিকাভুক্ত শিক্ষার্থীদের মেধাবৃত্তি ও সাধারণ বৃত্তি দেওয়া হলো। সরকারি নিয়ম ও নীতিমালা অনুযায়ী এ বৃত্তির তালিকা প্রণয়ন করা হয়েছে।

মেধাবৃত্তি পাওয়া শিক্ষার্থীরা মাসে ৮২৫ টাকা করে পাবেন। এ ছাড়া বছরে এককালীন ১ হাজার ৮০০ টাকা দেয়া হবে। সব মিলিয়ে বছরে ১১ হাজার ৭০০ টাকা শিক্ষাসহায়তা পাবেন মেধাবৃত্তি পাওয়া শিক্ষার্থীরা।

সাধারণ বৃত্তি পাওয়া শিক্ষার্থীরা মাসে ৩৭৫ টাকা করে পাবেন। এ ছাড়া বছরে এককালীন ৭৫০ টাকা দেয়া হবে সাধারণ বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের। সব মিলিয়ে তারা বছরে ৫ হাজার ২৫০ টাকা পাবেন।

বৃত্তির টাকা ২০২৩-২৪ অর্থবছরে রাজস্ব বাজেটের বৃত্তি-মেধাবৃত্তি খাত থেকে নির্বাহ করা হবে। জিটুপি পদ্ধতিতে ইএফটির মাধ্যমে শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্টে বৃত্তির টাকা পাঠানো হবে।

এইচএসসিতে বৃত্তি পাওয়া শিক্ষার্থীরা উচ্চতর শিক্ষার জন্য মেডিকেলে ভর্তি হলে ৫ বছর, কারিগরি বা কৃষি কোর্সে ভর্তি হলে ৪ বছর, এলএলবিতে ভর্তি হলে ৪ বছর, ডিগ্রি সম্মান কোর্সে ভর্তি হলে ৪ বছর ও ডিগ্রি পাস কোর্সে ভর্তি হলে ৩ বছর বৃত্তির সুবিধা পাবেন।

বৃত্তিপ্রাপ্তদের তালিকা দেখতে এখানে ক্লিক করুন।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কোটি টাকার মাদকসহ সংগীতশিল্পী গ্রেপ্তার 
এইচএসসি পাসেই পেট্রোলিয়াম করপোরেশনে চাকরি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৭ এপ্রিল)
অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেপ্তার ৩
X
Fresh