• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশে টিকটক নিষিদ্ধ নিয়ে যা জানা গেল

আরটিভি নিউজ

  ২০ জানুয়ারি ২০২৪, ১৪:১৯
ফাইল ছবি

শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটক নিয়ে সমালোচনার শেষ নেই। বিভিন্ন দেশের পাশাপাশি বাংলাদেশেও অ্যাপটি নিষিদ্ধ করার কথা উঠলেও শেষ পর্যন্ত তা হয়নি।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের বিভিন্ন পেজ এবং গ্রুপে ‘বাংলাদেশে টিকটক চিরতরে নিষিদ্ধ করা হচ্ছে’ এমন শিরোনামে একটি পোস্ট করা হয়। পেজ ও গ্রুপ গুলোর মধ্যে অন্যতম ‘এডুকেশনাল নিউজ অব বাংলাদেশ’ ও ‘বাংলাদেশ শিক্ষা বোর্ড’। ওই পোস্টগুলোর নিচে হাজার হাজার মানুষ এ উদ্যোগকে স্বাগত জানিয়েছে। তবে উদ্বেগের বিষয়টি হচ্ছে, এসব নামে চলা ফেসবুক গ্রুপ এবং পেজের সঙ্গে সরকারের কোনো সম্পর্ক নেই।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) রাত ৯টা ৪২ মিনিটে এমন একটি পোস্ট ‘এডুকেশনাল নিউজ অব বাংলাদেশ’ নামের ফেসবুক পেজে করার পর তা ভাইরাল হয়েছে। সেখানে লেখা হয়, ‘ব্রেকিং নিউজ, বাংলাদেশ থেকে চিরতরে ব্যান করা হোক জনপ্রিয় টিকটক।

অন্যদিকে ‘বাংলাদেশ শিক্ষা বোর্ড’ গ্রুপ থেকে এই পোস্টটি শেয়ার করা হলে তা ভাইরাল হয়ে যায়। ওই গ্রুপের পোস্টে লেখা হয়, ‘বাংলাদেশ থেকে চিরতরে ব্যান করা হচ্ছে জনপ্রিয় টিকটক, সোর্স: বাংলাদেশ শিক্ষা বোর্ড’। যা সম্পূর্ণ গুজব।

বাংলাদেশ সরকারের অফিশিয়াল মনোগ্রাম এবং বিভিন্ন শিক্ষা বোর্ডের মনোগ্রাম ব্যবহার করা এমন বহু গ্রুপ ও পেজ রয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। কোন কোন পেজে কয়েক লাখ ফলোয়ার এবং কিছু কিছু গ্রুপে দুই লাখের বেশি সদস্য রয়েছে।

এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের জানান, বাংলাদেশ শিক্ষা বোর্ড নামে শিক্ষা মন্ত্রণালয়ের কোনো পেজ বা গ্রুপ নেই। মানুষকে বিভ্রান্ত করতে কিছু মানুষ এসব পরিচালনা করে ভুল তথ্য ছড়াচ্ছে। অপপ্রচারে জড়িতদের শনাক্ত করতে সংশ্লিষ্ট আইন-প্রয়োগকারী সংস্থা এবং বিটিআরসিকে চিঠি দেয়ার পাশাপাশি টেলিফোনে বিষয়গুলো সম্পর্কে জানানো হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইউরোর আগে নিষিদ্ধ হতে পারে স্পেনের ফুটবল!
টাইগারদের প্রস্তুতি ক্যাম্পে গণমাধ্যমের প্রবেশ নিষিদ্ধ
নারী কর্মীদের বোরকা ও নেকাব পরা নিষিদ্ধ করল চট্টগ্রাম চক্ষু হাসপাতাল
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
X
Fresh