• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

অপ্রাপ্তবয়স্কদের যৌন নির্যাতনের ছবি তৈরি করছে এআই

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৭ জানুয়ারি ২০২৪, ১৮:২৩
এআই
ছবি : সংগৃহীত

শিশু ও অপ্রাপ্তবয়স্কদের ধর্ষণসহ যৌন নির্যাতনের ৯০ শতাংশ ছবি-ভিডিও এবং অন্যান্য উপাদানই কৃত্রিমভাবে তৈরি। শিশু নিপীড়নে আসক্ত ব্যক্তিরা কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহারের মাধ্যমে নিপীড়নের এসব উপাদান তৈরি ও বিক্রি করে আসছে।

যুক্তরাজ্যভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান ইন্টারনেট ওয়াচ ফাউন্ডেশন (আইডব্লিএফ) জানিয়েছে, গত বছরে এক লাখের বেশি ওয়েবপেজে ১০ বছরের কম বয়সী শিশুদের রূপ দিয়ে কৃত্রিম বা স্ব-উত্পাদিত যৌন নির্যাতনের উপাদান দেখানো হয়েছে। আগের বছরের তুলনায় যা বেড়ে গেছে ৬৬ শতাংশ। এ পরিস্থিতিকে আশঙ্কাজনক দাবি করে আইডব্লিএফ জানায় রেকর্ড দুই লাখ ৭৫ হাজার ৬৫৫টি ওয়েবপেজে সিএসএএম উপাদান থাকার প্রমাণ মিলেছে। খবর দ্য গার্ডিয়ান।

সংস্থাটি জানিয়েছে ব্রিটিশ আইন-শৃঙ্খলা বাহিনীকে সঙ্গে নিয়ে তাদের অন্যতম মানবিক দায়িত্ব এসব উপাদান ইন্টারনেট থেকে সম্পূর্ণভাবে সরিয়ে ফেলা অথবা নির্মূল করা।

এআই দিয়ে তৈরি এসব ছবি-ভিডিও কেউ কেউ প্যাট্রিয়নের মতো মূলধারার কনটেন্ট শেয়ারিং সাইটগুলোতেও গ্রাহক হয়ে দেখতে পারছেন। তবে প্যাট্রিয়ন বলছে, এ ধরনের ছবি প্রকাশের ব্যাপারে তাদের ‘জিরো টলারেন্স’ নীতি আছে।

প্যাট্রিয়ন এই নীতি কতটা মানছে তা তুলে ধরেছে যুক্তরাজ্যের ন্যাশনাল পুলিশ চিফ কাউন্সিল (এনপিসিসি)। তারা জানায়, কিছু কিছু কনটেন্ট প্ল্যাটফর্ম ‘নৈতিক দায়িত্বের’ বাধ্যবাধকতাকে সম্পূর্ণ এড়িয়ে চলছে। এ ঘটনা ক্রমে বেড়ে যাচ্ছে। কনটেন্ট প্ল্যাটফর্ম গুলো এ খাত থেকে ‘বিপুল অর্থ লুফে’ নিচ্ছে।

তাদের দাবি অপ্রাপ্তবয়স্কদের যৌন নির্যাতনের এসব ছবির নির্মাতারা স্ট্যাবল ডিফিউশন নামে একটি এআই সফটওয়্যার ব্যবহার করছেন। সফটওয়্যারটির উদ্দেশ্য ছিল গ্রাফিক ডিজাইনে ব্যবহার করা। এআই–চালিত কম্পিউটারে এমন কাজ করা হয়। তবে এ জন্য সাধারণ মানুষেরও জড়িত থাকার প্রমাণ পাওয়া যায় কোনো কোনো ঘটনায়।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লাল ফ্রক পরা শিশুটি এখন দেশের জনপ্রিয় অভিনেত্রী
চার ঘণ্টা পর অভিযান স্থগিত, উদ্ধার হয়নি লেকে ডুবে যাওয়া শিশু
তীব্র গরমে চলছে ক্লাস, অসুস্থ হয়ে পড়ছে শিশুরা
হঠাৎ বিয়ের পোশাক কেন ছিঁড়ে ফেললেন সামান্থা (ভিডিও)
X
Fresh