• ঢাকা বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
logo

জাবিতে সেলিম আল-দীনের ১৭তম প্রয়াণ দিবস পালিত

জাবি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৪ জানুয়ারি ২০২৪, ১৯:৫৩
সেলিম আল দীন (১৮ আগস্ট ১৯৪৯ - ১৪ জানুয়ারি ২০০৮)

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কালজয়ী নাট্যাচার্য সেলিম আল-দীনের ১৭তম প্রয়াণ দিবস পালিত হয়েছে।

রোববার (১৪ জানুয়ারি) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন কলাভবনের সামনের রবীন্দ্রমঞ্চে গান পরিবেশনার মাধ্যমে দিনব্যাপী কর্মসূচি শুরু হয়।

এরপর পুরাতন কলাভবন থেকে একটি স্মরণ যাত্রায় শুরু হয়ে প্রধান প্রধান সড়ক ঘুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে সেলিম আল-দীনের সমাধিতে দিয়ে শেষ হয়। এ সময় সেলিম আল দীনের সমাধিতে বিভিন্ন সংগঠন এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা পুষ্পস্তবক অর্পণ করেন।

পুষ্পস্তবক অর্পণ শেষে অভিনেতা শহিদুজ্জামান সেলিম বলেন, সেলিম আল-দীনের প্রয়াণ দিবসে এসে আমার যে জিনিসটি ভালো লাগে তা হলো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক বিভাগ তিনিই তৈরি করেছিলেন নিজস্ব কারণে। তিনি যে নাট্যধারা এবং রীতি তৈরি করেছিলেন, সেটিকে ধরেই নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ আজকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় যতদিন থাকবে, নাট্যতত্ত্ব বিভাগ যতদিন থাকবে; পরম্পরায় সেলিম আল দীনের এই প্রয়াণ দিবস হতেই থাকবে। যদি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থাকে তাহলে ১০০ বছর, ২০০ বছর পরেও সেলিম আল দীনের নাম উচ্চারণ হবে।

দুপুরে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের আফসার আহমদ থিয়েটার ল্যাবে আয়োজন করা হয় ‘সেলিম আল দীন আলাপন’। এরপর সেলিম আল দীন রচিত মঞ্চনাট্যের স্থিরচিত্র প্রদর্শনী এবং গান ও নৃত্য পরিবেশনা এবং সন্ধ্যা সাতটায় সেলিম আল দীন রচিত নাটক নিমজ্জন ও সর্বশেষ নাট্যাচার্য সেলিম আল দীনের ১৭তম প্রয়াণ দিবস উদযাপন পর্ষদের আহ্বায়ক সোমা মুমতাজের সমাপনী বক্তব্যের মাধ্যমে শেষ হবে এবারের আয়োজন শেষ হচ্ছে।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ক্ষতিপূরণের দাবিতে ৯ বাস আটক করেছেন জাবি শিক্ষার্থীরা
জাবিতে শিক্ষার্থী কল্যাণ ফি বাতিলের দাবিতে মানববন্ধন
জাবির ডিন নির্বাচন ১৫ মে
ঈদে তোমার শাড়ি দিয়ে পাঞ্জাবি বানিয়ে পরেছি মা : শুভ
X
Fresh