• ঢাকা বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
logo

শিক্ষার্থীদের ইংরেজি দক্ষতা বাড়াতে বিএএফ শাহীন কলেজে 'ল্যাঙ্গুয়েজ ক্লাব'

কে এম ইফতেশাম ইসলাম

  ২২ নভেম্বর ২০২২, ১৪:২৪

বিশ্বের প্রতিটি দেশেই ইংরেজি ভাষার গুরুত্ব অপরিসীম, কারণ এই ভাষার মাধ্যমে সারা বিশ্বের মানুষ এক দেশ থেকে আরেক দেশের সাথে যোগাযোগ রাখে। তাই ক্যারিয়ারে ভালো কিছু করতে হলে ইংরেজি ভাষায় দক্ষতা অর্জন বেশ গুরত্বপুর্ণ।

ইংরেজি ভাষার গুরুত্ব অনুধাবন করে বিএএফ শাহীন কলেজ ঢাকার সাবেক অধ্যক্ষ ক্যাপ্টেন মো. মুকিত-উল-আলম মিয়া এবং সহকারী প্রধান শিক্ষিকা হুমায়রা করিমের উপস্থিতিতে ‘বিএএফ শাহীন কলেজ ঢাকা ইংলিশ ল্যাঙ্গুয়েজ অ্যান্ড লিটারেচার ক্লাব’ গঠন করা হয়। যার মূলমন্ত্র ‘অন্বেষণ, শিক্ষা, আরম্ভ’।

এক ঝাঁক তরুণের উদ্যোগে ও স্কুলের অধ্যক্ষ, প্রধান শিক্ষক হুমায়রা করিমের সাহায্যে প্রতিষ্ঠা করা হয় এই ক্লাব। ক্লাব প্রতিষ্ঠার ১ বছরের মধ্যেই ক্লাবের মডারেটর মাহবুব আলম এবং আমিনুল ইসলামের অক্লান্ত পরিশ্রমে তরুন শিক্ষার্থীদের আয়োজনে অসাধারন সাফল্য অর্জন করে ক্লাবটি। এক বছরে বাংলা ও ইংরেজি ভার্সন মিলিয়ে ক্লাবটির মোট সদস্য সংখ্যা ৫০০ জনে দাঁড়িয়েছে। ক্লাবটির মূল উদ্দেশ্য সদস্যদের আগামীর জন্য প্রস্তুত করা ও তাদের ইংরেজীর ভীত শক্ত করা যার অধিকাংশ কাজ করতেই সক্ষম হয়েছে ক্লাবটি।

গত এক বছরে সফলভাবে নানা সম্মেলন আয়োজন করেছে ক্লাবটি। ‘বাংলাদেশ ইংলিশ ল্যাঙ্গুয়েজ সামিট ২০২২’ তাদের সফলতার ঝুড়িতে এক অনন্য উদাহরণ। এই সামিটে দেশের ৩০টির বেশি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ২ হাজারের বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করে। দেশে প্রথমবারের মতো স্কুল-কলেজের বিভিন্ন ইংলিশ ল্যাঙ্গুয়েজ ক্লাবকে একত্রিত করে এই সমাবর্তন আয়োজন করে ইংরেজি চর্চায় এক অসামান্য উদাহরণ স্থাপন করেছে ক্লাবটি। ক্লাবটি বিভিন্ন ইভেন্টে প্রতিদ্বন্দ্বিতা করতে সাহায্য করে, যা শিক্ষার্থীদের পাবলিক স্পিকিং, এক্সটেম্পোর স্পিচ, বিতর্ক এবং সাবলীলভাবে ইংরেজিতে নিজেদের উপস্থাপন করতে শেখায়।

চলতি বছরের জুলাইয়ে ক্লাবটি আয়োজন করে 'বিএএফএসডি ন্যাশনাল আর্ট মানিয়া' যেখানে অতিথি হিসেবে ছিলেন বিখ্যাত কন্টেন্ট ক্রিয়েটর সাদমান সাদিক ও কার্টুনিস্ট মরশেদ মিশু। বিখ্যাত লেখক জাফর ইকবালও এই ক্লাবটি পরিদর্শনে আসেন।

এখন পর্যন্ত ক্লাবটি আয়োজন করেছে ২০টিরও অধিক ইভেন্ট যেখানে অংশ নিয়েছে অনেক শিক্ষার্থী ও বৃদ্ধি করেছে তাদের ইংরেজি দক্ষতা। শুধু শাহীন নয়, বাংলাদেশের সকল স্কুল শিক্ষার্থীদের জন্য এই ক্লাব আয়োজন করেছে নানান আন্তঃস্কুল ইভেন্ট যেখানে অংশ নিয়েছে বাংলাদেশের অনেক স্কুল।

বর্তমানে বিএএফ শাহীন কলেজ ঢাকা শাখার সর্ববৃহৎ ক্লাব এটি। ক্লাবের পরবর্তী লক্ষ্য ইংরেজিতে দক্ষ করে শিক্ষার্থীদের ভবিষ্যৎ এর জন্য তৈরি করা।

লেখক: শাহীন কলেজের শিক্ষার্থী

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh