• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

জোড়া লাগানো শিশু তৌফা ও তহুরার অস্ত্রোপচার শুরু

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০১ আগস্ট ২০১৭, ১১:০১

মায়ের গর্ভ থেকে জোড়া লাগানো অবস্থায় জন্ম নেয়া শিশু তৌফা ও তহুরার অস্ত্রোপচার শুরু হয়েছে।

মঙ্গলবার সকাল ৮টায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে শুরু হয় তাদের আলাদা করার অপারেশন। অস্ত্রোপচারে সময় লাগতে পারে ৬ থেকে ৭ ঘণ্টা।

শিশু সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. আশরাফুল হক কাজলের নেতৃত্বে বিশেষজ্ঞ চিকিৎসকের সমন্বয়ে গঠিত মেডিক্যাল বোর্ড অস্ত্রোপচার করছে।

এর আগে গেলো সোমবার সংবাদ সম্মেলনে জোড়া শিশুর অস্ত্রোপচারের বিষয়ে জানিয়েছিলেন ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মিজানুর রহমান।

তিনি বলেন, শিশু তৌফা ও তহুরাকে আলাদা করার বিষয়টি বড় অপারেশন। আমরা সর্বাত্মক চেষ্টা করবো যাতে অস্ত্রোপচার সফলভাবে শেষ করা যায়। পুরো ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এই অস্ত্রোপচারে সহযোগিতায় থাকবে।

চিকিৎসকদের বরাতে তিনি বলেন, আমরা আশাবাদী কোনো ধরনের সমস্যা ছাড়াই শিশু দুটিকে আলাদা করা যাবে। তবে কোনো সমস্যা হলেও তা মোকাবিলায় সব প্রস্তুতি রয়েছে।

ঢাকা মেডিক্যালের শিশু সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক সাহনূর ইসলাম বলেন, শিশু দুটি আলাদাকরণের প্রক্রিয়ায় কিছু জটিলতা রয়েছে। অস্ত্রোপচারের মাধ্যমে তাদের জোড়া লাগানো স্পাইনাল কর্ড (মেরুদণ্ড) আলাদা করা হবে। যদি এটি লিকেজ না হয়, তাহলে সমস্যা হবে না।

গেলো ২১ এপ্রিল গাইবান্ধার জোড়া লাগা শিশু তৌফা ও তহুরাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এর আগে গেলো বছরের ৮ অক্টোবর তাদের প্রথমবারের মতো ভর্তি করা হয়। তখন তাদের একটি সফল অপারেশনও করা হয়েছিল।

এইচটি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh