• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বৈধ পথে রেমিট্যান্স পাঠাতে বিশেষ কর্মশালা

ইতালি প্রতিনিধি

  ১০ অক্টোবর ২০২২, ২৩:১৪
বৈধ পথে রেমিট্যান্স পাঠাতে বিশেষ কর্মশালা

ইতালিতে বৈধ পথে রেমিট্যান্স পাঠানো সংক্রান্ত বিশেষ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রেমিট্যান্সের ক্ষেত্রে সমস্যা চিহ্নিতকরণ ও সমাধানের লক্ষ্যে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

স্থানীয় সময় রোববার (৯ অক্টোবর) বাংলাদেশ কনস্যুলেটের সম্মেলন কক্ষে বাংলাদেশি প্রবাসীদের নিয়ে এ কর্মশালার আয়োজন করা হয়। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিবসহ ৩ সদস্যের প্রতিনিধিদল কর্মশালায় উপস্থিতি ছিলেন।

কনসাল জেনারেল এম জে এইচ জাবেদ প্রবাসীদের কনসুলার সেবার মান বৃদ্ধি ও প্রবাসীদের বৈধ পথে রেমিট্যান্স পাঠাতে উদ্ধুদ্ধকরণ সম্পর্কে আলোচনা করেন।

তিনি বলেন, জনতা এক্সচেঞ্জ কোম্পানির মাধ্যমে কমিশন ফ্রি রেমিট্যান্স পাঠাতে প্রবাসীদের সম্পৃক্ত করতে হবে। এ জন্য বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানগুলোয় প্রচারণা, ওয়ান-টু-ওয়ান ইন্টারভিউ সেবা এবং ডিজিটাল হুন্ডি প্রতিরোধে প্রবাসীদের সচেতনতা বৃদ্ধি করতে হবে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনীরুছ সালেহীন বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর ক্ষেত্রে সমস্যা সমাধান এবং করণীয় নির্ধারণের জন্যই আমি ইতালি এসেছি। বাংলাদেশ সরকার ২০২১-২২ অর্থবছরে ১০ লাখ বাংলাদেশিকে বিদেশে পাঠিয়েছে। এই প্রবাসীরাই প্রধানমন্ত্রীর রূপকল্প ২০৪১ বাস্তবায়নে অগ্রণী ভূমিকা পালন করবে।

তিনি বলেন, বাংলাদেশে ট্যাক্স-জিডিপি অনুপাত আশানুরূপ করতে সরকারের প্রবাসী বান্ধব কার্যক্রমকে আরও বেগবান করতে হবে।

কর্মশালায় উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মোহাম্মদ হুমায়ুন কবির, সাউথ ইস্ট ব্যাংকের আন্তর্জাতিক বিভাগের ভাইস প্রেসিডেন্ট এম ডি জাহাঙ্গীর কবির, শ্রম কনসাল সাব্বির আহমেদ এবং ভাইস-কনসাল এ এস এম তাজুল ইসলাম।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh