• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

বঙ্গবন্ধু মেডিক্যালের ১৪০ চিকিৎসককে চাকরিতে পুনর্বহালের নির্দেশ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ মে ২০১৭, ১২:৪৯

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের চাকরীচ্যুত ১৪০ চিকিৎসককে চাকরিতে পুনর্বহালের নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

রোববার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন ৫ বিচারপতির আপিল বেঞ্চ এ রায় দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আপিলকারী চিকিৎসকদের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী ড. কামাল হোসেন, ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, কামরুল হক সিদ্দিকী, এ এম আমিন উদ্দিন ও শরীফ ভূঁইয়া।

এর আগে গেলো ১৭ মে ১৪০ চিকিৎসকের নিয়োগের বৈধতা চেয়ে করা রিভিউ আবেদনের শুনানি শেষে আদেশের জন্য ২১ মে দিন ঠিক করেন আপিল বিভাগ।

এর আগে গেলো বছরের ২৯ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ১৩৮ চিকিৎসকের মধ্যে যোগ্যদের কীভাবে চাকরিতে রাখা যায়, সে ব্যাপারে মতামত জানাতে নির্দেশ দেন আপিল বিভাগ। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে অ্যাটর্নি জেনারেলকে প্রতিবেদন দিতে বলা হয়।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০০৫ সালের ১৮ অক্টোবর চিকিৎসক নিয়োগের বিজ্ঞপ্তি দেয় বিএসএমএমইউ কর্তৃপক্ষ। এর সূত্র ধরে ২০০৫ সালের ডিসেম্বর থেকে ২০০৬ সালের জানুয়ারি পর্যন্ত কয়েক শ’ ডাক্তার নিয়োগ দেয়া হয়।

পরে ওই বিজ্ঞপ্তির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেন স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) বর্তমান সভাপতি অধ্যাপক এম ইকবাল আর্সনাল। রিটের চূড়ান্ত শুনানি শেষে হাইকোর্ট নিয়োগ বিজ্ঞপ্তি অবৈধ ঘোষণা করেন।

হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করেন নিয়োগপ্রাপ্ত চিকিৎসকেরা। শুনানির পর আপিল বিভাগে এই আবেদন খারিজ হয়। পরে খারিজের আদেশ রিভিউ চেয়ে ১১০ জন চিকিৎসক আবেদন করেন। শুনানি নিয়ে গেলো বছরের ৪ সেপ্টেম্বর আপিল বিভাগ রিভিউ গ্রহণ করে আপিলের অনুমতি দেন।

এইচটি/এসএস

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh