• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

মন্দির-মণ্ডপ ভাঙচুরের প্রতিবাদে কানাডায় মানববন্ধন ও বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৬ অক্টোবর ২০২১, ০৮:৪৫
মন্দির-মণ্ডপ ভাঙচুরের প্রতিবাদে কানাডায় মানববন্ধন ও বিক্ষোভ
মন্দির-মণ্ডপ ভাঙচুরের প্রতিবাদে কানাডায় মানববন্ধন ও বিক্ষোভ, ছবি : সংগৃহীত

বাংলাদেশে দুর্গাপূজার সময় প্রতিমা ভাঙচুর, বাড়িঘরে অগ্নিসংযোগ, হত্যা, লুটপাট ও নারী-শিশু নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন কানাডা প্রবাসীরা। রোববার দুপুর সাড়ে ১২টার (২৪ অক্টোবর) দিকে কানাডার সাস্কাচুয়ান প্রদেশের সাস্কাটুন শহরের সিটি হলের সামনে সাস্কাটুন সার্বজনীন পূজা পরিষদের উদ্যোগে এ কর্মসূচি পালিত হয়।

কর্মসূচিতে সকল ধর্মের প্রতিনিধিরা অংশগ্রহণ করে বাংলাদেশের এ ঘটনার প্রতিবাদ ও সুষ্ঠু বিচার দাবি করেন বাংলাদেশ সরকারের কাছে।

সাস্কাটুন সার্বজনীন পূজা পরিষদের সভাপতি উত্তম পালের পরিচালনায় বক্তব্য রাখেন বাংলাদেশ কমিউনিটি অব এসোসিয়েশনের সভাপতি শহিদুল ইসলাম সেতার, হিন্দু সোসাইটি অব সাস্কাচুয়ানের সভাপতি বিশাল জিনগুত, সাস্কাচুয়ান ইউনিভার্সিটির স্টুডেন্ট এসোসিয়েশনের সভাপতি হাজ্জাতুল খান, আহমদিয়া মুসলিম সম্প্রদায়ের পক্ষে রশিদ আহমদ, ইসকনের অমি, নুরুল ইসলাম চৌধুরী, শঙ্কর দাস, শিবশঙ্কর পোদ্দার, কামনাশীষ দেব প্রমুখ।

অপরদিকে একইদিন বিকেলে প্রগ্রেসিভ ডেমোক্রেটিক ইনিশিয়েটিভ (পিডিআই), কানাডার উদ্যোগে টরোন্টোতে, বাংলাদেশে হিন্দুদের উপর সাম্প্রতিক সহিংসতার নিন্দা জানাতে একটি প্রতিবাদ সমাবেশ করা হয়। এই প্রতিবাদ সমাবেশে অংশগ্রহণ করে উদীচী কানাডা, টরন্টো ফিল্ম ফোরাম, রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থা, পাঠশালা ও জালালাবাদ অ্যাসোসিয়েশন।

সমাবেশে পিডিআই এর যুগ্ম আহ্বায়ক আজিজুল মালিক ও বিদ্যুৎরঞ্জন দে বাংলাদেশের হিন্দু সম্প্রদায়কে নিরাপত্তা দিতে সরকারের ব্যর্থতার নিন্দা করেন। তারা অবিলম্বে দোষীদের গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তি ও সারাদেশে শান্তি প্রতিষ্ঠার দাবি জানান।

এসময় ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি ও পিডিআই কানাডার সংগঠক নাসির উদ দুজা ১৯৭২ সালের মূল সংবিধানে ফিরে যাওয়ার প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেন এবং ক্ষতিগ্রস্তদের জন্য ন্যায্য ক্ষতিপূরণ ও স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ দাবি করেন। তিনি সকল সচেতন বাংলাদেশিকে সকল দমন-পীড়ন ও অসাম্যের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানান।

সভায় বিক্ষোভকারীদের উদ্দেশে বক্তব্য রাখেন- পিডিআই কানাডার সমন্বয়ক মাহবুব আলম, উদীচীর সভাপতি সুভাষ দাস, শাজাহান কামাল, আহমেদ হোসেন, ফারহানা আজিম শিউলী, শিবু চৌধুরী, দেবব্রত দে তমাল, শাহীন হাসান এবং টরন্টোর স্কুলছাত্রী সুকন্যা চৌধুরী।
পি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নওগাঁয় নদী, খাল-বিল দখল ও দূষণের প্রতিবাদে মানববন্ধন
দুই স্বর্ণ ব্যবসায়ীর অত্যাচারে অতিষ্ঠ হয়ে চাঁদপুরে বাজুসের মানববন্ধন
ট্রেনের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন
তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে মানববন্ধন
X
Fresh