Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮

ক্যাবল টিভি দর্শক ফোরামের বিবৃতি

ক্লিনফিড বাস্তবায়নে সরকারের সিদ্ধান্ত ব্যর্থ হতে দেয়া যাবে না

ক্লিনফিড বাস্তবায়নে সরকারের সিদ্ধান্ত ব্যর্থ হতে দেয়া যাবে না
বাংলাদেশ ক্যাবল টিভি দর্শক ফোরামের সভাপতি এরফানুল হক নাহিদ ও মহাসচিব শাহাদাৎ হোসেন মুন্না 

বাংলাদেশে বিদেশি চ্যানেল দেখানোর ক্ষেত্রে আইন মানছে না ক্যাবল অপারেটররা। তবে আইন অনুযায়ী ক্লিনফিড বাস্তবায়নে সরকারের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন বাংলাদেশ ক্যাবল টিভি দর্শক ফোরামের সভাপতি এরফানুল হক নাহিদ ও মহাসচিব শাহাদাৎ হোসেন মুন্না।

শুক্রবার (৮ অক্টোবর) এক বিবৃতিতে তারা বলেন, ক্যাবল টেলিভিশন দর্শক ফোরাম দীর্ঘদিন থেকে বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্যকে সমুন্নত রাখতে বিদেশি অনুমোদনহীন চ্যানেলগুলোকে বন্ধের দাবি জানিয়ে আসছে। আইন প্রণয়নের দীর্ঘদিন পর হলেও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ক্লিনফিড বাস্তবায়নে কঠোর সিদ্ধান্তের কথা জানিয়েছেন। দেশের টেলিভিশন শিল্প ও সাংস্কৃতিক অঙ্গনকে রক্ষা করতে হলে এই সিদ্ধান্ত বাস্তবায়নের কোনো বিকল্প নেই। সরকারের এই সিদ্ধান্তে বাংলাদেশের পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয় ক্ষেত্রে মূল্যবোধ তৈরি এবং বাঙালি সংস্কৃতিকে উচ্চ শিখরে নিয়ে যেতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

নেতৃবৃন্দ আরো বলেন, বাংলাদেশের টেলিভিশন চ্যানেলগুলোকে স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষা এবং মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে সরকারকে সহযোগিতা করে যাচ্ছে। তাই দেশীয় বিজ্ঞাপন যাতে দেশের টেলিভিশনগুলোর মধ্যেই থাকে, সে বিষয়টিও সরকারকে কার্যকর করতে হবে। বাঙালি সংস্কৃতিকে প্রধান উপজীব্য করে সামাজিক মূল্যবোধ তৈরি করবে এমন নাটক-সিনেমা ও অন্যান্য অনুষ্ঠান নির্মাণসহ মানসম্মত অনুষ্ঠানও প্রচার করতে হবে। এর পাশাপাশি খেয়াল রাখা উচিত সংবাদ এবং অনুষ্ঠান প্রচারের মধ্যে মাত্রাতিরিক্ত বিজ্ঞাপন প্রচার করে দর্শকদের কোনোভাবেই বিরক্ত করা যাবে না।

পরিমিত বিজ্ঞাপন প্রচারের মাধ্যমে অনুষ্ঠানমালাকে দর্শকদের কাছে গ্রহণযোগ্য করে তুলতে হবে টেলিভিশন চ্যানেলগুলোকে। কোন ধরনের চাপ কিংবা অশুভ শক্তি যেন এই সিদ্ধান্তকে ব্যর্থ করতে না পারে, সেজন্য দেশীয় টেলিভিশনসহ সংশ্লিষ্ট সবাইকে সতর্ক দৃষ্টি রাখার আহ্বান জানিয়েছেন তারা।

পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS