Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮

ফিচার ডেস্ক, আরটিভি নিউজ

  ১৯ সেপ্টেম্বর ২০২১, ১৭:০৯
আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২১, ১৭:২৪

বিজ্ঞাপনের ঘড়িতে দশটা দশ বাজিয়ে রাখার রহস্য 

বিজ্ঞাপনের ঘড়িতে দশটা দশ বাজিয়ে রাখার রহস্য 
ছবি: সংগৃহীত

সকাল কিংবা বিকেল ঘুম ভেঙেই চোখ চলে যায় দেয়ালঘড়ির দিকে। টিকটিক টিকটিক শব্দে সেই তো প্রথম তাড়া দেয় বিছানা ছাড়ার। শুধু সময় দেখাই না, ঘরের নান্দনিকতা বাড়াতে ও রুচির প্রকাশে ঘড়ির ব্যবহার অনেক পুরনো।

এই ঘড়ির কেনার সময় দোকানগুলোতে লক্ষ্য করলে দেখবেন সবকটি ঘড়িতেই বেজে থাকে ১০ টা ১০ মিনিট। এর ব্যতিক্রম খুবই কম চোখে পড়বে। কিন্তু, এর রহস্য কি? কেন হঠাৎ এমনই একটা বিশেষ সময়ে থেমে থাকে ঘড়ির কাঁটা? এই কারণ নিয়ে মতভেদ রয়েছে।

এ বিষয়ে ঘড়ি সংস্থার কর্ণধারদের মতভেদ হলো- ঘড়ির কাঁটাগুলোতে ১০ টা ১০ মিনিট পজিশনে কাঁটা দুটি থাকলে কোম্পানির লোগো দেখতে কোনো সমস্যা হয় না। অপরদিকে কাঁটা দুটো ৩:১৫ বা ৪:২০ তে থাকলেও একই সুবিধা পাওয়া যায়। কিন্তু ১০:১০ ঘড়ির কাঁটা দুটো দেখতে অনেক বেশি সুন্দর লাগে।

কথায় আছে এই সময়টাকে স্মরণীয় করে রেখেছে একটি বিশেষ ঘটনা। ১৮৬৫ সালের ১৪ ই এপ্রিল দিনটি ছিলো শুক্রবার।

ক্রুশবিদ্ধ যিশু খ্রিস্টের পুনরুত্থানের দিন। ক্যালেন্ডারের ভাষায় ‘গুড ফ্রাইডে’। ঘড়িতে তখন রাত দশটা বেজে দশ মিনিট। ওয়াশিংটন ডি.সি’র ফোর্ড থিয়েটার বক্সে বসে নাটক দেখছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের ষোড়শ প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন! তিনি ও তার স্ত্রী দু’জনেই সেদিন নাটক দেখতে এসেছিলেন। নাটকের নাম ‘আওয়ার আমেরিকান কাজিনস’!

অভিনয় চলার সময়েই আচমকা বক্সে ঢুকে পড়লেন এক অভিনেতা। তার নাম জন উইলকিস বুথ। বুথের হাতে একটা পিস্তল, সেই পিস্তলের নলটা প্রেসিডেন্টের ঘাড়ে ঠেকিয়ে তিনি ট্রিগারে চাপ দিলেন। রক্তে ভেসে যাচ্ছে মার্কিন প্রেসিডেন্টের সারা দেহ, নিহত হলেন মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কন। তাই তার স্মৃতির উদ্দেশ্যে শ্রদ্ধা জানাতে পৃথিবীর সব বিজ্ঞাপনের ঘড়ির কাটা এখন ১০ টা বেজে ১০ মিনিটে থেমে থাকে বলে মনে করা হয়।

ঘড়ির কাঁটা ১০টা দশে থাকলে দুটো কাঁটা দুদিকে সমানভাবে হাত মেলে আছে। মনে হবে আপনাকে স্বাগত জানাচ্ছে। একটা প্রতিসাম্য অবস্থা, পরিপাটি ছিমছাম লাগে দেখতে, দৃষ্টিনন্দন। প্রতিটি মানুষ প্রতিসাম্য আর পরিপাট্য পছন্দ করে। তাই ঘড়ির সব বিজ্ঞাপনদাতা এই কায়দাটা অনুসরণ করে আসছে।

১০টা ১০-এর মধ্যে অনেকে একটা হাসির ছবি খুঁজে পান। মনে হয় ঘড়িটা হাসছে। বেশ একটা খুশী খুশী ভাব দেখা যায়, যাতে ক্রেতা আকর্ষিত হন।

বেশিরভাগ ঘড়িতেই কোম্পানির লোগো মাঝ বরাবর রাখে, অর্থাৎ হয় ১২টার ঠিক নীচে বা ঘড়ির ঠিক মধ্যখানে বা নীচের ছ’টার ঠিক ওপরে। তাই কাঁটা দুটো ১০টা ১০-এ থাকলে স্পষ্টভাবে কোম্পানির লোগোটা দেখা যায়।

অনেক কোম্পানি ঘড়ির কাঁটা অন্যভাবে রেখে পরীক্ষা করেছিল। কিন্তু দেখা গেল, বেশিরভাগ ক্রেতাই ১০টা ১০-এ থাকা ঘড়ির দিকেই হাত বাড়ায়। তারপর আর কেউ কাঁটা বদলানোর রিস্ক নেয়নি। সূত্র: ইন্টারনেট

এসজে/

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS