• ঢাকা বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
logo

হার্টের রিংয়ের নির্ধারিত মূল্য কার্যকর করতে হবে

অনলাইন ডেস্ক
  ০৭ মে ২০১৭, ১৯:৫৪

হার্টের রিংয়ের নির্ধারিত মূল্য কার্যকর করে সাধারণ মানুষের স্বাস্থ্য সেবার পথ সুগম করতে হবে। চিকিৎসক,ব্যবসায়ীসহ সংশ্লিষ্ট সবাইকে এজন্য এগিয়ে আসতে হবে। বললেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

রোববার ঢাকায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যালে বিশ্ববিদ্যালয়ের মিলন হলে অঙ্গ প্রতিস্থাপন বিষয়ক জাতীয় সম্মেলন ও বৈজ্ঞানিক অধিবেশনের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

নাসিম বলেন, পর্যায়ক্রমে চোখের লেন্সসহ বিভিন্ন মেডিক্যাল ডিভাইস সংযোজনের ক্ষেত্রেও সরকার মূল্য নির্ধারণ করবে।

মন্ত্রী বলেন, দেশের সিংহভাগ মানুষ দরিদ্র ও মধ্যবিত্ত। তাদের সাধ্যের মধ্যে আধুনিক চিকিৎসাসেবা পৌঁছাতে কাজ করছে সরকার। জনগণের স্বার্থেই সবাইকে এই উদ্যোগে সহায়তা করতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বেসরকারি হাসপাতালগুলোতে গরীব রোগীদের সাশ্রয়ী মূল্যে সেবা দিতে হবে। দরিদ্রদের জন্য বিশেষ সাশ্রয়ী মূল্য নির্ধারণ করলে তারা আধুনিক চিকিৎসার আওতায় আসবে। একটি বেসরকারি হাসপাতাল যদি ১১শ’ টাকায় ডায়ালাইসিস সেবা দিতে পারে তবে অন্যদেরও তা পারা উচিত।

নাসিম বলেন, এ দেশের চিকিৎসকরা আন্তর্জাতিক মানের চিকিৎসা দিতে সক্ষম। দেশ থেকে এখন বিদেশে চিকিৎসা নিতে যাওয়ার প্রবণতাও অনেক কমে এসেছে, বরং বিদেশ থেকেও ইদানীং বংলাদেশে অনেক রোগী আসছেন চিকিৎসা নিতে।

তিনি বলেন, দেশের বিভিন্ন মেডিকেল কলেজগুলোকে বিভাগ অনুযায়ী মেডিকেল বিশ্ববিদ্যালয়য়ের অধীনে নিয়ে আসার উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। ঢাকা বিভাগের মেডিক্যাল কলেজগুলোকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধীনে নিয়ে আসা হবে। চট্টগ্রাম ও রাজশাহী অঞ্চলের কলেজগুলো যথাক্রমে চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ও রাজশাহী মেডিক্যাল বিশ্ববিদ্যালয় আওতায় চলে আসবে।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh