Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮

অ্যালেক্সা র‌্যাংঙ্কিং এ ওয়েবসাইট পিছিয়ে যাচ্ছে, যেনে নিন সমাধান

অ্যালেক্সা র‌্যাংঙ্কিং এ ওয়েবসাইট পিছিয়ে যাচ্ছে, যেনে নিন সমাধান
ছবি: সংগৃহীত।

প্রযুক্তির দুনিয়ায় অ্যালেক্সা র‌্যাংঙ্কিং একটি গুরুত্বপূর্ণ বিষয়। বিষয়টি এমন- যাদের একটি ওয়েবসাইট আছে তাদের ঘুম নেই বা টেনশনের শেষ নাই, কিভাবে র‌্যাংঙ্কিং এ এগিয়ে থাকবে, কিভাবে র‌্যাংঙ্কিং এ টিকে থাকবে এনিয়ে চিন্তার শেষ নেই।

একটি ওয়েবসাইটের জন্য শুধু ব্যাকলিংক করলেই হবে না, ব্যাকলিংকের কোয়ালিটি গাইডলাইন বুঝতে হবে। এমনটাই রিমাইন্ডার করেছে গুগল। ফলে লাখো ওয়েবসাইটের ‌র‌্যাংঙ্কিং পতন হয়েছে আবার কিছু ওয়েবসাইট এর র‌্যাংঙ্কিং উন্নতি হয়েছে। তবে যাদের ওয়েবসাইট র‌্যাংঙ্কিং পিছিয়ে গেছে তাদের অধৈর্য হওয়ার কিছু নেই।

গুগল সার্চ র‌্যাংঙ্কিং এ আসার জন্য ব্যাকলিংক একটি গুরুত্বপূর্ণ উপায়। কিছু দিকনির্দেশনা অনুসরণ করলেই গুগলের অ্যালগোরিদমিক এবং ম্যানুয়ালি অ্যাকশন থেকে রেহাই পাওয়া যায় এবং র‌্যাংঙ্কিং-এও আসা যায়।

গুরুত্বপূর্ণ সমাধান-

১. এমন কোনো উপায়ে ব্যাকলিংক নেয়া যাবে না কিংবা ব্যাকলিংক করা যাবে না যেটা লিংক স্কিম গাইডলাইন ভঙ্গ হয়।

২. অন্য সাইট থেকে লিংক নেয়ার আগে ভাবতে হবে আপনার ওয়েবসাইটের জন্য সেই লিংকটি অনুমোদিত কিনা।

৩. প্রোডাক্ট রিভিউ বা শপিং গাইড ব্লগ পোস্ট গুলোতে rel=“sponsored” attributes অবশ্যই ম্যানুয়ালি রাখতে হবে।

৪. প্রোডাক্ট এবং সার্ভিস রিলেটেড র‌্যাংঙ্কিং এর জন্য হাই কোয়ালিটি কনটেন্ট এর বিকল্প নেই।

৫. গুগল বার বার এফিলিয়েট লিংক ব্যবহার কারিদের সতর্ক করেছেন- এফিলিয়েট লিংক কোয়ালিটি না হলে ম্যানুয়ালি অ্যাকশন বা এলগোরিদম অ্যাকশন হতে পারে যা ওয়েবসাইট এবং সরাসরি সার্চ র‌্যাংঙ্কিং এ অবশ্যই এফেক্ট করবে।

৬. অন্য ওয়েবসাইট থেকে গেস্ট পোস্ট বা স্পন্সরড লিংক নেওয়া যাবে, তবে এই সমস্ত উপায়ে- articles written by, the name of one website, article published on this website লিংক নেওয়া যাবে না। গুগল স্ট্রংলি রেকোমেন্ডেড, যদি ব্যবহার করতেই হয় সেক্ষেত্রে সঠিকভাবে rel=“ ”values এপ্লাই করতে হবে।

৭. এফিলিয়েট লিংক, গেস্ট পোস্ট বা স্পন্সরড লিংকের জন্য যথাযথভাবে attributes/tag ব্যবহার করতে হবে। অন্যথায় - ম্যানুয়ালি অ্যাকশন বা এলগোরিদম অ্যাকশন হতে পারে।

সামগ্রিকভাবে, গত কয়েক বছর ধরে লিংক স্প্যাম অনেকটাই কমেছে। ওয়েবসাইট এর ইনকামিং এবং আউটগোয়িং লিঙ্কিং এর ক্ষেত্রে কোয়ালিটি সবচেয়ে বেশি ফোকাস করতে হবে। আপনার ওয়েবসাইটটি গুগলের দিকনির্দেশনা অনুসারে ইউজারদের জন্য প্রস্তুত করলে এবং কোয়ালিটি কন্টেন্টে ফোকাস করলেই খুব দ্রুত সফলতা অর্জনের সম্ভবনা থাকবে।

জেএইচ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS