• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

বিড়ম্বনায় অফিস ফেরত নগরবাসী

মিথুন চৌধুরী ও সিয়াম সারোয়ার জামিল

  ১৬ এপ্রিল ২০১৭, ২২:৩৪

সিটিং সার্ভিস বন্ধে রাজধানীতে বিআরটিএ' অভিযানের পর বিকেল থেকেই অধিকাংশ বাস বন্ধ করে দেন চালকরা। এতে বিড়ম্বনায় পড়ে অফিস ফেরত নগরবাসী।

রোববার সকাল থেকেই সিটিং সার্ভিস বন্ধে সড়ক পরিবহণ মন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃ্ত্বে শুরু হয় বিআরটিএ'র অভিযান। অভিযানে জরিমানা, মামলার শিকার হন বাস চালকরা। এর প্রভাব পড়ে বিকেল থেকেই। সকালে কিছু বাস থাকলেও সন্ধ্যায় একেবারে হাওয়ায় মিলিয়ে যায় যেন। রাজধানীর কয়েকটি পয়েন্ট ঘুরে দেখা গেছে, অধিকাংশ রুটে সন্ধ্যার পর চালকরা বাস বন্ধ করে দেয়।

'বাস নেই। থাকলেও ওঠার উপায় নাই। নারীদের তো প্রশ্নই আসেনা। অভিযানের কারণে সব বাস হাওয়া হয়ে গেছে। সকালে অনেক কষ্ট করে অফিসে এসেছি। চোর চুরি করবে সাজা দেওয়া যাবে না। কোন আজব দেশে বসবাস করছি? এটা কোন ধরনের সিস্টেম?' মতিঝিলে ঘন্টাব্যাপী দাঁড়িয়ে বাস না পেয়ে ক্ষোভ প্রকাশ করছিলেন বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা সুজিত রায়।

তিনি আরো বলেন, 'আমরা প্রতিমাসে নিজের ঘামের টাকা থেকে দেশে ট্যাক্স দিয়ে থাকি। আর ট্যাক্সের কেনায় টাকা সরকারি গাড়িগুলো ভাড়া দেওয়া হয়েছে বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে। আর আমরা রাস্তায় দাড়িয়ে আছি বাসের অপেক্ষায় জানি না কখন বাড়ি ফিরবো।'

শিবলু নামে শাহবাগ এলাকায় যানজটে আটকে থাকা এক বাসযাত্রী বলেন, এমন কান্ড কোথাও দেখা যায় না। পরিবহন খাত নিয়ে কোন কথা বললেই বা অভিযান দিলেই রাস্তায় গাড়ি থাকেনা। তাতো একদিন নয় নিত্যদিন।

অনুবাদ সংস্থার কর্মকর্তা আব্দুর রহিম জানান, সরকারি পরিবহন সংখ্যা নাই বললেই চলে। আর যা আছে তা খুবই কম। যদি সরকারি গাড়ি বেশি থাকতো তাহলে এমন হতো না। বিআরটিসিতো কম বাস কিনলো না। কই গেল বাসগুলো? বিআরটিসি গাড়িগুলো ও লিজ দিয়েছে। ওরা বেসরকারি গাড়িদের মতো চলে।

সিটিং সার্ভিস বন্ধ ও বিআরটিএ অভিযানের কারণে রাজধানীতে রোববার সকাল থেকে গাড়ি কম চলাচল করতে দেখা যায় নগরীর বিভিন্ন সড়কে। ফলে গণপরিবহন সংকটে পড়েন নগরবাসী। বিশেষ করে অফিস ফেরত যাত্রীরা পরিবহন সংকটের কারণে দীর্ঘক্ষণ অপেক্ষা করেন সড়কের বিভিন্ন মোড়ে। দীর্ঘ অপেক্ষা শেষে হেঁটে বিভিন্ন গন্তব্যে যেতে দেখা যায় অনেক যাত্রীকে।

অফিস ফেরত নগরবাসীদের ভোগান্তি কমাতে ২০১৪ সালে বিআরটিসির বিশেষ বাস সার্ভিস চালু করে করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তখন মন্ত্রী বলেছিলেন, ৮-১০টি বাস ফার্মগেটে থামানো থাকবে। কিন্তু আশার আলো দেখা যায়নি এ সার্ভিসে। সময়ের সঙ্গে হাওয়া হয়ে গেছে সার্ভিসটি।

এসজে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh