Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৫ মে ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৩ এপ্রিল ২০২১, ১৫:১৮
আপডেট : ১৩ এপ্রিল ২০২১, ১৫:৫৬

১৭০ বছরের ইতিহাসে প্রথম নারী সম্পাদক পাচ্ছে রয়টার্স

Reuters names Alessandra Galloni as its next editor-in-chief, RTV
আলেসান্দ্রা গ্যালোনি (সংগৃহীত)

নিজেদের ১৭০ বছরের ইতিহাসে প্রথমবারের মতো নারী সম্পাদক পেতে যাচ্ছে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স। আগামী সোমবার থেকে ইতালিয়ান আলেসান্দ্রা গ্যালোনিকে এ পদে দেখা যাবে বলে মঙ্গলবার এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থাটি।

গত এক দশক ধরে রয়টার্সের বার্তাকক্ষকে নেতৃত্ব দেওয়া স্টিফেন জে. অ্যাডলারের স্থলাভিষিক্ত হবেন ৪৭ বছর বয়সী গ্যালোনি।

অ্যাডলার চলতি মাসেই অবসরে যাচ্ছেন। তার নেতৃত্বে এ বার্তা সংস্থা সাংবাদিকতা বিষয়ক কয়েকশ পুরস্কারে ভূষিত হয়েছে, যার মধ্যে আছে সাতটি পুলিৎজার; যা এই শিল্পের সর্বোচ্চ সম্মান।

রোমে বেড়ে ওঠা গ্যালোনি চারটি ভাষায় পারদর্শী। রয়টার্স ছাড়াও তিনি দীর্ঘদিন ওয়াল স্ট্রিট জার্নালে কাজ করেছেন। ব্যবসা ও রাজনীতি সংক্রান্ত প্রতিবেদন ও সংবাদ সম্পাদনায় তার অভিজ্ঞতা বিস্তর।

প্রধান সম্পাদকের চেয়ারে বসার পর তাকে অনেকগুলো চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। এর মধ্যে কিছু চ্যালেঞ্জ বর্তমান বাস্তবতায় সব গণমাধ্যমকেই মোকাবেলা করতে হচ্ছে; এর বাইরে বিস্তৃত ও জটিল সাংগঠনিক কাঠামো পরিচালনার ভার তো থাকছেই।

বিশ্বজুড়ে প্রায় আড়াই হাজার সাংবাদিক রয়টার্সে কর্মরত; নানামতের গ্রাহকদের সন্তুষ্টি অর্জনের পাশাপাশি এটি থমসন-রয়টার্সের বিস্তৃত তথ্য-সেবা ব্যবসার একটি শাখাও।

গ্যালোনি রয়টার্সের বৈশ্বিক ব্যবস্থাপনা সম্পাদকের দায়িত্বও সামলেছেন, দেখভাল করেছেন বিশ্বের দুই শতাধিক স্থানে কাজ করা সাংবাদিকদের।

তার ক্যারিয়ার শুরু হয়েছিল রয়টার্সের ইতালিয়ান ভাষার নিউজ সার্ভিসে। হার্ভার্ড ও লন্ডন স্কুল অব ইকোনমিকস থেকে ডিগ্রি নেওয়া এ নারী ওয়াল স্ট্রিট জার্নালেও প্রায় ১৩ বছর কাজ করেছেন। ২০১৩ সালে তিনি রয়টার্সে ফেরেন।

রয়টার্স তাদের পরবর্তী প্রধান সম্পাদকের নাম ঘোষণার পর দেওয়া প্রতিক্রিয়ায় গ্যালোনি বলেন, ১৭০ বছর ধরে রয়টার্স স্বতন্ত্র, বিশ্বস্ত বৈশ্বিক প্রতিবেদনের মান নির্ধারণ করেছে। প্রতিভাবান, নিবেদিত ও অনুপ্রেরণাদায়ী সাংবাদিকদের নিয়ে গঠিত এর বিশ্বমানের বার্তাকক্ষের নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়ে আমি সম্মানিত। সূত্র : রয়টার্স

টিএস/পি

RTV Drama
RTVPLUS