Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১০ বৈশাখ ১৪২৮

চতুর্থ শিল্প বিপ্লব ঘটাতে পারে স্টেম শিক্ষা!

ছবি সংগৃহীত।

বর্তমানে গোটা বিশ্বে স্টেম শিক্ষা নিয়ে ব্যাপক আলোচনা চলছে। এর মূল লক্ষ্য হচ্ছে, চতুর্থ শিল্প বিপ্লব এবং একুশ শতকের জন্য জনবল গড়ে তোলা।মূলত পাঠ্য বইয়ের পাশাপাশি শিক্ষার্থীদেরকে ব্যবহারিক যে বিষয়গুলো দেখানো বা শেখানো হয় তাই এর মূল বিষয়। সায়েন্স, টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং এবং ম্যাথেম্যাটিকস এই চারটি বিষয়ের প্রথম অক্ষর মিলে একে সংক্ষেপে বলা হয় স্টেম এডুকেশন (শিক্ষা)।

যেসব দেশ স্টেম এডুকেশনের উপর জোর দেবে তারাই ভবিষ্যতে এগিয়ে যাবে বলে মনে করেন বিশেষজ্ঞরা। এছাড়া ভবিষ্যতে দেশের অর্থনৈতিক অগ্রগতি ধরে রাখতে হলে স্টেম এডুকেশন অতি প্রয়োজনীয় বিষয় বলে মনে করছেন উন্নত দেশগুলো।

তারা মনে করেন, স্টেম এডুকেশনের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে জটিল সমস্যা সমাধানের মনোভাব ও দক্ষতা তৈরি হয়। বিজ্ঞান সম্পর্কে তাদের জানাশুনা তৈরি হয় এবং শিক্ষার্থীরা আবিষ্কারক ও উদ্ভাবক হয়ে উঠতে পারে।

এই শিক্ষার মূল বিষয়গুলো হলো, সৃজনশীলতা, কোনো কিছু খুঁজে বের করার দক্ষতা,বিশ্লেষণ করা, টিম-ওয়ার্ক, যোগাযোগ, ডিজিটাল জ্ঞান, সমস্যার সমাধান করা।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয় বা ডিপার্টমেন্ট অব কমার্স-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, স্টেম শিক্ষায় যারা শিক্ষিত তাদের জন্য প্রতিবছর ১৭ শতাংশ হারে কাজের সুযোগ বাড়ছে। আর অন্য ডিগ্রিধারীদের জন্য কর্মসংস্থান বাড়ছে প্রায় ১০ শতাংশ হারে। স্টেম শিক্ষা নতুন জিনিস উদ্ভাবন করতে শেখায়। ফলে বাজারে নতুন-নতুন পণ্য ও সেবা আসে এবং এর ফলে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারিত হয়। শেষ বিচারে দেশের অর্থনীতিতে সেটি অবদান রাখে।

স্টেম শিক্ষার ক্ষেত্রে যেসব দেশ এরই মধ্যে অনেকটা এগিয়েছে তার মধ্যে ব্রিটেন অন্যতম। নিয়মিত শিক্ষার পাশাপাশি দেশটিতে স্টেম বিষয়ক শিক্ষার বিভিন্ন আয়োজন করা হয়। এতে দেশের বিজ্ঞানীরা অংশ নেন এবং তারা বিভিন্ন বিষয়ে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তব্য রাখে। পশ্চিমা দেশগুলো ছাড়াও এরই মধ্যে ভারত ও চিনও স্টেম এর উপর জোড় দিয়েছে।

লন্ডন ইন্টারন্যাশনাল ইয়ুথ সায়েন্স ফোরাম বলছে, মানুষের মনে নানা ধরণের জিজ্ঞাসা, কৌতূহল এবং অনুসন্ধান শুরু হয় ছোটকাল থেকেই। এ সময় তারা পড়াশুনা এবং নানা ধরনের খেলাধুলার সাথে পরিচিত হয়। সুতরাং বয়স কম থাকতেই তাদের মনে এসব বিষয় নিয়ে আগ্রহ তৈরি করতে পারলে সেটি ভালো ফল দেয় ।

সূত্র: বিবিসি

এসকে/এম

RTV Drama
RTVPLUS