• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

মুজিব শতবর্ষ উপলক্ষে চালু হলো ‘মুজিব ১০০’ অ্যাপ

আরটিভি নিউজ

  ১৪ মার্চ ২০২১, ১৮:৪৪
The 'Mujib 100' app was launched on the occasion of Mujib's centenary, rtv
মুজিব শতবর্ষ উপলক্ষে চালু হলো ‘মুজিব ১০০’ অ্যাপ

ভবিষ্যৎ প্রজন্মের মাঝে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দর্শন ও সংগ্রামমুখর জীবনের ইতিহাস তুলে ধরার লক্ষ্যে নির্মিত হয়েছে ‘মুজিব ১০০’ অ্যাপ। আইসিটি বিভাগের উদ্যোগে নির্মিত হয়েছে অ্যাপটি। রোববার (১৪ মার্চ) অনলাইন প্লাটফর্মে এ অ্যাপটি উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

উল্লেখ্য, দেশব্যাপী নানা কর্মসূচির মাধ্যমে ‘মুজিব শতবর্ষ’ পালিত হচ্ছে। জাতির পিতার শতবর্ষ উপলক্ষে mujib100.gov.bd নামে একটি ওয়েবসাইট তৈরি করা হয়েছে। এই ওয়েবসাইটটিও তৈরি করা হয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে। আর এই ওয়েবসাইটের মোবাইল সংস্করণ হিসেবে তৈরি করা হলো ‘মুজিব ১০০’ অ্যাপ। এটি তৈরি করা হয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মোবাইল গেম ও অ্যাপ্লিকেশনের দক্ষতা উন্নয়ন প্রকল্পের আওতায়।

প্রতিমন্ত্রী অ্যাপটির বিষয়ে বলেন, দেশের বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মকে জাতির পিতার জীবন ও কর্ম সম্পর্কে বিস্তারিত ধারণা দেয়ার লক্ষ্যে তৈরি করা হয়েছে অ্যাপটি। বঙ্গবন্ধুর লেখা বই, তার জীবদ্দশায় দেয়া ভাষণ এবং জীবনের বিভিন্ন ঘটনাপ্রবাহসহ বিভিন্ন কন্টেন্ট দিয়ে অ্যাপটির টাইমলাইন সাজানো হয়েছে। গুরুত্বপূর্ণ ফিচারের মধ্যে রয়েছে- বঙ্গবন্ধুর প্রতিদিন। এর মাধ্যমে ব্যবহারকারীরা প্রতিদিন বঙ্গবন্ধুর জীবনে ঘটে যাওয়া বিষয়ে জানতে পারবেন। বঙ্গবন্ধুর উপর নির্মিত তথ্যচিত্র, ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ, বঙ্গবন্ধুর হাতের লেখা চিঠিপত্র ও আত্মজীবনীমূলক বই।

তিনি আরও বলেন, তরুণরা খুব সহজেই গুগল এবং অ্যাপল স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন অ্যাপটি। ব্যবহারকারীরা অনলাইন ও অফলাইনে স্বল্প ব্যান্ডউইথ ব্যবহার করে বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই ব্যবহার করতে পারবেন অ্যাপটি।

এছাড়াও প্রতিমন্ত্রী জাতির পিতার জীবনার্দশকে সকলকে অনুসরণ ও নিজ জীবনে প্রয়োগের জন্য তরুণ প্রজন্মের প্রতি আহ্বান জানান।

এসআর/

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভবনের নকশা অনুমোদনে এসটিপি স্থাপনের শর্ত আরোপের নির্দেশ
মাদকদ্রব্যের অপব্যবহার বিষয়ক সম্মেলনে তথ্য প্রতিমন্ত্রী
জাতির পিতার সমাধিতে বিএসএমএমইউ’র নতুন উপ-উপাচার্যের শ্রদ্ধা
চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী
X
Fresh