logo
  • ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭

শহীদ বুদ্ধিজীবী ড. শামসুজ্জোহাকে স্মরণ

বিশ্ববিদ্যালয়×শিক্ষক×জাতীয়×পাকিস্তানি×সেনা×ফটক×অস্ত্র×সমিতি×
ছবি সংগৃহীত

বাংলাদের স্বাধীনতা সংগ্রামের প্রথম শহীদ বুদ্ধিজীবী ড. শামসুজ্জোহাকে নানা আয়োজনে স্মরণ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রশাসন, শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারী।

গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে সাতটায় প্রশাসন ভবনের সামনে জোহার স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে ও পরে মূল ফটকের সামনে যে স্থানটিতে তাকে গুলি ও বেয়নেট দিয়ে খোঁচানো হয়েছিলো সেখানে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। দোয়া করেন উপাচার্যসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, গ্রন্থাগার, বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। দিবসটিকে সামনে রেখে সকাল ১০টায় সিনেট ভবনে এক আলোচনা সভার আয়োজন করে প্রশাসন।

ঊনসত্তরের গণঅভ্যূত্থানকালে রাজশাহী বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগের শিক্ষক ড. শামসুজ্জোহা প্রক্টরের দায়িত্ব পালনকালে পাকিস্তানি সেনাদের গুলিতে নিহত হন। তিনিই এ দেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী। দিবসটিকে শিক্ষক দিবস হিসেবে পালন করে রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। দিবসটিকে জাতীয় শিক্ষক দিবস হিসেবে পালনের স্বীকৃতি দিতে সরকারের প্রতি জোর দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। ৬৯ এর গণঅভ্যুত্থানে আন্দোলন চলাকালে ১৮ ফেব্রুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে শিক্ষার্থীদের বাঁচাতে পাকিস্তানি বাহিনীর অস্ত্রের সামনে দাঁড়িয়েছিলেন অধ্যাপক ড. শামসুজ্জোহা। পরে তাকে গুলি ও বেয়নেট চার্জে হত্যা করে পাক বাহিনী। এরপরই স্বাধীনতার আন্দোলন বেগবান হয়।

জেবি

RTV Drama
RTVPLUS