logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৫ ফেব্রুয়ারি ২০২১, ১০:৪১
আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২১, ১০:৫৬

আপাতত বিক্রি হচ্ছে না টিকটক

TickTock is not currently being sold in the United States
যুক্তরাষ্ট্রে আপাতত বিক্রি হচ্ছে না টিকটক

অবশেষে টিকটকের মালিক বাইটড্যান্স যুক্তরাষ্ট্রের সফটওয়্যার প্রতিষ্ঠান ওরাকলের কাছে টিকটক বিক্রির চিন্তা থেকে সরে এসেছেন। ট্রাম্প প্রশাসনের চাপে যুক্তরাষ্ট্রে ভিডিও শেয়ারের অ্যাপটির পুরো ব্যবসা বিক্রির চুক্তি করতে যাচ্ছিল বাইটড্যান্স। কিন্তু ট্রাম্পের বিদায়ের পর নতুন করে ভাবছে চীনা প্রতিষ্ঠানটি। সাউথ চায়না মর্নিং পোস্ট-এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

নাম প্রকাশ না করে বাইটড্যান্সের একটি সূত্র জানায়, ট্রাম্প প্রশাসনের দাবির মুখে ওই চুক্তির পথে হেঁটেছিল বাইটড্যান্স। কিন্তু ট্রাম্পের বিদায়ের সঙ্গে সঙ্গে টিকটক বিক্রির কারণও বিদায় নিয়েছে।

আরও পড়ুন : মিয়ানমারের রাজপথে সাঁজোয়া যান, বিচ্ছিন্ন ইন্টারনেট সংযোগ

গত সপ্তাহে ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে জানায়, টিকটক বিক্রির পরিকল্পনা অনির্দিষ্টকালের জন্য তুলে রাখা হয়েছে। অন্যদিকে ট্রাম্পের আমলে চীনা প্রযুক্তি সংস্থাগুলোর সম্ভাব্য নিরাপত্তা ঝুঁকি নিয়ে যেসব প্রচেষ্টা চালানো হয়েছিল, প্রেসিডেন্ট বাইডেন তার বিস্তৃত পর্যালোচনা করবেন বলে জানা গেছে।

আরও পড়ুন : ভালোবাসা দিবসে স্ত্রীকে কিডনি দিলেন স্বামী

গত বছরের আগস্ট মাসে ওয়াশিংটনের চাপে পড়ে বাইটড্যান্স টিকটকের যুক্তরাষ্ট্রের ব্যবসা বিক্রির আলোচনা শুরু করে। সম্ভাব্য ক্রেতার তালিকায় ছিল মাইক্রোসফট ও ওরাকল। ওই সময়ে ডোনাল্ড ট্রাম্প হুমকি দিয়ে বলেন, টিকটক বিক্রি না করলে তা যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করা হবে। এ জন্য সেপ্টেম্বরের মাঝামাঝি পর্যন্ত সময় বেঁধে দেন তিনি। কিন্তু হোয়াইট হাউস থেকে ট্রাম্পের বিদায়ের পর সেই হুমকি আর কার্যত ধোপে টিকছে না।

প্রসঙ্গত, বাইটড্যান্স যুক্তরাষ্ট্রে তাদের কার্যক্রম চালাতে নতুন কাঠামোর সন্ধান করছে। প্রশাসন পরিবর্তনের পর টিকটক এখনও আলোচনা চালিয়ে যাচ্ছে।

আরও পড়ুন : জঙ্গলে দুই রাত ৬ বন্ধু মিলে পালাক্রামে ধর্ষণ শেষে ছাড়লো মেয়েটিকে

পি

RTV Drama
RTVPLUS