• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

আবেদন খারিজ, ৬ এপ্রিলের মধ্যে হাজারীবাগ ত্যাগের নির্দেশ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ মার্চ ২০১৭, ১৮:৪২

ট্যানারি কারখানার মালিকরা কোরবানির ঈদ পর্যন্ত রাজধানীর হাজারীবাগে কার্যক্রম চালাতে পারবে না, বরং ৬ এপ্রিলের মধ্যে সব ট্যানারি সরিয়ে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন আদালত।

কোরবানির ঈদ পর্যন্ত রাজধানীর হাজারীবাগে কার্যক্রম চালিয়ে যাওয়ার সময় চেয়ে করা আবেদনের শুনানি শেষে বুধবার বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিমের হাইকোর্ট বেঞ্চ খারিজের এ আদেশ দেন।

আদালতে ট্যানারি কারখানার মালিকদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার ফজলে নূর তাপস, ব্যারিস্টার মেহেদী হাসান চৌধুরী। রিট আবেদনের পক্ষে ছিলেন বেলার সভাপতি সৈয়দা রিজওয়ানা হাসান। এছাড়া রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী জিনাত হক।

সাভারের ট্যানারি শিল্পনগরী পুরোপুরি প্রস্তুত না হওয়ায় ট্যানারি স্থানান্তরে কোরবানি পর্যন্ত সময় লাগবে বলে আদালতে শুনানি করেন ট্যানারি মালিকদের আইনজীবীরা।

তারা আদালতকে জানান, ট্যানারি স্থানান্তরে বার বার সময় বেঁধে দেয়া হলেও আদালতের নির্দেশ অমান্য করে আসছে ট্যানারি মালিকরা।

গেল ৬ মার্চ হাইকোর্টের ওই ডিভিশন বেঞ্চ এক আদেশে হাজারীবাগের ট্যানারিগুলো অবিলম্বে বন্ধের নির্দেশ দেন। এমনকি কারখানাগুলোর গ্যাস, বিদ্যুৎ ও পানির সংযোগ বিচ্ছিন্ন করতে নির্দেশ দেন আদালত। পাশাপাশি ট্যানারি বন্ধে কার্যকর ব্যবস্থা নিতে পরিবেশ অধিদপ্তরকে বলা হয়। এর বিরুদ্ধে আপিল করলে গত ১২ মার্চ আপিল বিভাগও তা খারিজ করে দেন। ফলে ট্যানারি কারখানাগুলোর হাজারীবাগে থাকার আর সুযোগ থাকলো না।

মামলার নথি সূত্রে জানা গেছে, এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ২০০১ সালে ট্যানারি শিল্প হাজারীবাগ থেকে সরিয়ে নিতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। পরে ২০১০ সালের ২৪ ফেব্রুয়ারি, ২০০৯ সালের ২৩ জুন হাইকোর্ট ফের নির্দেশ দেন। পরে শিল্প মন্ত্রণালয় থেকে জানানো হয়, ২৯ ফেব্রুয়ারির মধ্যে হাজারীবাগ থেকে যেসব ট্যানারি স্থানান্তর হবে না, ১ মার্চ থেকে সেখানে গ্যাস, বিদ্যুৎ ও পানির সংযোগ লাইন বিচ্ছিন্ন করে দেয়া হবে।

এমসি/ এইচ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh