logo
  • ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭

ডিএসএলআর ক্যামেরা ও মিররলেস ক্যামেরার মধ্যে কোনটি বেস্ট?

ফাইল ছবি

ডিজিটাল ক্যামেরা নির্বাচন করার ক্ষেত্রে ডিজিটাল ক্যামেরা ও মিররলেস ক্যমেরা কোনটি বেস্ট এরমধ্যে পার্থক্য কি অনেক সময় দ্বিধার মধ্যে পরতে হয়। এক পলক দেখে নেওয়া যাক মিররলেস ক্যমেরা ও ডিএসএলআর এর মধ্য পার্থক্য কি?

অটো ফোকাস স্পীড

অটো ফোকাসের স্পীড শনাক্ত করণ করার জন্য মিররলেস ক্যামেরা ও ডিএসএলআর ক্যামেরার ভূমিকা প্রায় সমান। ডিএসএলআর এর এখানে সুবিধা হল দ্রুত ফেজ শনাক্ত করতে পারে। মিররলেস ক্যামেরা কনট্রাস্ট শনাক্ত করার জন্য এক ধরনের সেন্সর ব্যবহার করা হয় যা কম আলোতে ও ফেজ শনাক্ত করণ করতে পারে।

প্রি-ভিউইমেজ

ইমেজপ্রি-ভিউ এর জন্য ডিএসএলআরে এক ধরনের অপটিক্যাল ভিউফাইন্ডার সেন্সর থাকে যা ক্যামেরা দিয়ে ছবি ক্যাপচার করতে সহায়তা করে। মিররলেস ক্যামেরার মধ্যেই লেকট্রিকভিউফাইন্ডার থাকে যা অপটিকালভিউফাইন্ডারের মত কাজ করে।

ইমেজ স্থিতিশীলতা

বেশিরভাগ আধুনিক ক্যামেরাগুলো ছবি ক্যাপচার করতে গেলে সামান্য পরিমান সময় নিয়ে থাকে। ডিএসএলআর এর ক্ষেত্রে ইমেজ স্থিতিশীলতা শাটারের গতির ওপর নির্ভর করে। শাটারের গতি যত বেশি হবে ইমেজ স্থিতিশীলতাও তত বেশি হবে। বেশির ভাগ মিররলেস ক্যামেরায় শাটার থাকে না তাই ইমেজ স্থিতিশীলতা অনেক কম হয়।

ইমেজ কোয়ালিটি

ডিএসএলআর ও মিররলেস ক্যামেরা দিয়ে হাইরেজ্যুলেশনের ছবি তোলা যায়। বর্তমানের মিররলেস ক্যামেরায় উচ্চমানের ইমেজ সেন্সর ব্যবহার করা হয় ফলে ছবি তোলার জন্য যথেষ্ঠ পরিমাণে আলো ক্যাপচার করতে পারে। ডিএসএলআরে এপিএস-সিআকারেরসেন্সর থাকে ফলে ছোট আকারের আলো ক্যাপচার করতে পারে।

ভিডিও এর ধরন

মিররলেস ক্যামেরা ও ডিএসএলআর এর মধ্যে প্রধান পার্থক্য হল ভিডিওর অটো ফোকাস। সাধারণত, মিররলেস ক্যামেরায় অন-চিপফেজ-ডিটেকশন ফোকাস সেন্সর বেশি থাকায় এর সুবিধা বেশি। ডিএসএলআর ভিডিও রেকর্ডিংয়ের সময় মিরর আপেরস্টেজের সাথে শনাক্ত করতে পারে না।

শুটিংগতি

ডিজিটাল ক্যামেরার শাটারের গতির অপর নির্ভর করে শুটিং গতির ওপর। উভয় ক্যামেরায় খুব উন্নত প্রযুক্তির শাটার ব্যবহার করা হয়েছে বিধায় খুব দ্রুতই মেজক্যাপচার করতে পারে। মিররলেস ক্যামেরায় আলাদা ভাবে লেন্স না থাকলেও যান্ত্রিক শাটার ব্যবহার করে ভালো ফলাফল পাওয়া যায়। শুটিং করার জন্য সবচেয়ে ভালো মিররলেস ক্যামেরা। এর রেজ্যুলেশন তুলনা মূলক অন্যান্য ক্যামেরার চেয়ে বেশি থাকে।

এমকে

RTV Drama
RTVPLUS