logo
  • ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ৪ মাঘ ১৪২৭

মালয়েশিয়ায় পাসপোর্ট বিতরণে হাইকমিশনের নতুন উদ্যোগ

বৈশ্বিক মহামারি করোনার মধ্যেও সরকারের বিধি মেনে, নিয়মিত পাসপোর্ট বিষয়ক সেবা দিয়ে যাচ্ছে মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশন। লকডাউনের মধ্যেও পাসপোর্ট নবায়নের জন্য পোস্ট অফিসের মাধ্যমে আবেদন গ্রহণ করে প্রশংসা কুড়িয়েছে হাইকমিশন।

এরই অংশ হিসাবে এবার জোহর, পেনাং ও ক্লাং থেকে পাসপোর্ট বিতরণ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। হাইকমিশনের কাউন্সেলর (পাসপোর্ট ও ভিসা) মশিউর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সম্প্রতি মালয়েশিয়া সরকারের বৈধতা দেয়ার ঘোষণায় পাসপোর্ট নবায়নের জন্য আবেদনের সংখ্যা অতিমাত্রায় বৃদ্ধি পেয়েছে। একই সঙ্গে অভিযোগ উঠেছে পাসপোর্ট জমা দেয়ার ১ মাস পরও তা হাইকমিশনের প্রকাশিত তালিকায় উঠছে না। সঙ্গত কারণেই পাসপোর্ট হাতে পেতে প্রবাসীদের অধিক সময় লাগছে যা বৈধতার কার্যক্রমে অংশ নিতে বাধা হয়ে দাঁড়াতে পারে বলে আশঙ্কা করছেন তারা।

মূলত পাসপোর্ট সেবা'কে তরান্বিত করতে হাইকমিশন জোহর, পেনাং ও ক্লাং থেকে পাসপোর্ট বিতরণের সিদ্ধান্ত গ্রহণ করেছে। এসব অঞ্চলের অগ্রণী রেমিটেন্স হাউজে'র কার্যালয়'কে পাসপোর্ট বিতরণের ঠিকানা হিসেবে ব্যবহার করা হচ্ছে। এর আগে প্রবাসীদের পাসপোর্ট সেবা নিশ্চিত করতে ৬ জন'কে নতুন করে নিয়োগ দেয়া হয়েছে বলে জানান মালয়েশিয়ায় নিযুক্ত হাইকমিশনার গোলাম সারওয়ার।

নতুন এ ঘোষণা অনুযায়ী নতুন বছরের শুরুতেই জোহরের অগ্রণী রেমিটেন্স হাউজ এর সিটি স্কয়ার শাখায় ২ ও ৩ জানুয়ারি এ সেবা কার্যক্রম শুরু হবে। এছাড়া একই স্থানে ৬, ৭ ফেব্রুয়ারি ও ৬,৭ মার্চ পাসপোর্ট বিতরণ করা হবে।

পেনাং এর অগ্রণী রেমিটেন্স হাউজের বুকিত মারতাজা শাখায় ১৬, ১৭ জানুয়ারি, ১৩, ১৪ ফেব্রুয়ারি এবং ২০ ও ২১ মার্চ এ কার্যক্রম চলবে সকাল ৯ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত।

এছাড়া ক্লাং এর অগ্রণী রেমিটেন্স হাউজে ২৩ জানুয়ারি, ২৭ ফেব্রুয়ারি ও ২৭ মার্চ পাসপোর্ট বিতরণের কার্যক্রম চলবে।

তবে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে পাসপোর্ট গ্রহণকারীদের কমপক্ষে ৩ দিন আগে অনলাইনের মাধ্যমে  অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে।  অ্যাপয়েন্টমেন্ট ছাড়া কেউ-ই পাসপোর্ট গ্রহণ করেত পারবে না বলেও জানানো হয়।

এম

RTV Drama
RTVPLUS