logo
  • ঢাকা রোববার, ০৬ ডিসেম্বর ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭

মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনে সশস্ত্র বাহিনী দিবস পালিত

Armed Forces Day is celebrated at Bangladesh High Commission in Malaysia,
মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনে সশস্ত্র বাহিনী দিবস পালন
মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশন এর উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় ৪৯তম বাংলাদেশ সশস্ত্র বাহিনী দিবস উদযাপিত হয়েছে। কোভিড মহামারির কারণে এ বছর স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার মাগফেরাত কামনা এবং দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। পরে মহামান্য রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনান হাইকমিশনের কর্মকর্তারা। অনুষ্ঠানে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ইতিহাস ও কর্মকাণ্ডের উপর একটি তথ্যচিত্র প্রদর্শিত হয়।

বক্তব্য পর্বে হাইকমিশনের প্রতিরক্ষা উপদেষ্টা কমোডর মোস্তাক আহমেদ বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদাত্ত আহ্বানে সাড়া দিয়ে সশস্ত্র বাহিনীর সদস্যরা মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। এছাড়া তিনি বাংলাদেশ সশস্ত্র বাহিনী গঠনের পটভূমি এবং দেশের উন্নয়নে সশস্ত্র বাহিনীর ভূমিকা সম্পর্কে আলোকপাত করেন।  

সমাপনী বক্তব্যে ভারপ্রাপ্ত হাইকমিশনার খোরশেদ আলম খাস্তগীর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ৩০ লাখ শহীদ, ২ লাখ সম্ভ্রম হারানো মা-বোন এবং মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধাজ্ঞাপন করেন। 
তিনি আরও বলেন, জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে সাহসী ও অগ্রণী ভূমিকার মাধ্যমে বিশ্বের বিভিন্ন অস্থিতিশীল দেশে শান্তি প্রতিষ্ঠায় আমাদের সশস্ত্র বাহিনী অসামান্য ভূমিকা রেখে চলেছে যা সারাবিশ্বে সমাদৃত ও প্রশংসিত। দেশের ভৌত অবকাঠামো গঠন ও দুর্যোগকালীন মুহূর্তে এমনকি কোভিড-১৯ মহামারির সময়েও সশস্ত্র বাহিনীর ভূমিকা অনস্বীকার্য। 

এছাড়া তিনি সশস্ত্র বাহিনীর আধুনিকায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন। পরিশেষে আপ্যায়নের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়।
পি
 

RTVPLUS