logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ৯ আশ্বিন ১৪২৭

সুইজারল্যান্ড পার্লামেন্ট নির্বাচনে প্রথম বাংলাদেশি প্রার্থী (ভিডিও)

  আরটিভি নিউজ

|  ০২ সেপ্টেম্বর ২০২০, ২১:১৭ | আপডেট : ০৩ সেপ্টেম্বর ২০২০, ১৫:৪৯
Switzerland, first Bangladeshi, candidate, parliamentary elections, rtvnews
দামারিস আনোয়ার হোসেন
সুইজারল্যান্ডের আসন্ন পার্লামেন্ট নির্বাচনে প্রথম মুসলিম প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন বাংলাদেশি নাগরিক দামারিস আনোয়ার হোসেন। আগামী ২৫ অক্টোবর অনুষ্ঠিতব্য নির্বাচনে তিনি ব্যাসেল সিটি থেকে সিভিপি পার্টির মনোনীত প্রার্থী।

আনোয়ার হোসেনের বাড়ি কুমিল্লা জেলার লাকসাম উপজেলাধীন ফাতেহপুর গ্রামে। তিনি সুইজারল্যান্ডের স্থায়ী বাসিন্দা। এমবিএ ডিগ্রিধারী প্রতিষ্ঠিত ব্যবসায়ী। ব্যক্তিগত জীবনে দুই কন্যা সন্তানের জনক তিনি।

আনোয়ার হোসেনের শ্বশুর-শাশুড়ি সুইজারল্যান্ডের রাজনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত। তারা সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন দীর্ঘদিন। রাজনৈতিক পরিবারের জামাই হিসেবে আনোয়ার হোসেন নির্বাচন করছেন।

পৃথিবীর অন্যতম শান্তিপ্রিয় ও সমৃদ্ধশালী রাষ্ট্র সুইজারল্যান্ড। ইউরোপের হার্ট হিসেবে খ্যাত এই দেশটিতে প্রতি ৪ বছর পর পার্লামেন্ট নির্বাচনের মাধ্যমে ১১০ জন সংসদ সদস্যের মেজোরোটিতে সরকার গঠিত হয়। ৪টি রাজনৈতিক দল ঐক্যমতের ভিত্তিতে পর্যায়ক্রমে সরকার পরিচালনার দায়িত্ব পালন করে।

সুইস সরকারের অন্যতম বৈশিষ্ট্য হলো প্রতিবছর ১ জানুয়ারি রাষ্ট্রপতি পরিবর্তন হয়। চার দলের ঐক্যমতের ভিত্তিতে গঠিত মন্ত্রী পরিষদের ১ জন সদস্য এক বছরের জন্য প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

উল্লেখ্য, সুইজারল্যান্ড প্রাকৃতিক সৌন্দর্য্য, চকলেট এবং ঘড়ির জন্য পৃথিবী খ্যাত। আবার সুইস ব্যাংকের জন্যও পরিচিত সারা বিশ্বে। সুইজারল্যান্ডের রাজধানী বার্ন। আয়তনের বিচারে বিশ্বের ১৩২তম দেশ। শাসন ব্যবস্থা যুক্তরাষ্ট্রীয় আধা-গণতান্ত্রিক।

এনএম/

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৫৩৯৫৩ ২৬২৯৫৩ ৫০৪৪
বিশ্ব ৩,১৮,২৪,৯০৮ ২,৩৪,২৭,৯১৮ ৯,৭৬,১৫৫
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • অন্যান্য এর সর্বশেষ
  • অন্যান্য এর পাঠক প্রিয়