Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ১৮ মে ২০২১, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১৮ এপ্রিল ২০২১, ২১:০২
আপডেট : ১৮ এপ্রিল ২০২১, ২২:০০

স্বাস্থ্যসম্মত ইফতার তৈরি করবেন কিভাবে?

স্বাস্থ্যসম্মত ইফতার তৈরি করবেন কিভাবে?
স্বাস্থ্যসম্মত ইফতার তৈরি করবেন কিভাবে?

রমজান মাসে ইফতারে আয়োজনের শেষ থাকে না। সময়ের স্বল্পতার জন্য অধিকাংশ মানুষই বাইরে থেকে প্রস্তুত করা খাবার কিনে এনে পরিবারের সবার সঙ্গে ইফতার করে। বাইরের খাবার যে স্বাস্থ্যসম্মত নয় তা সবারই। ঘরে বসেই যদি স্বল্প সময়ে স্বাস্থ্যসম্মত ইফতার তৈরি করা যায় বেশ ভালো হয়। এবার তাহলে রমজানের এই মাসে এশিয়া বিশ্বে প্রচলিত তুরস্কের স্বাস্থ্যসম্মত ইফতার রেসিপি তুলে ধরা হলো-

আলুর পাকোড়া :

উপকরণ : ৩টি মাঝারি আকারের আলু, ৫০ গ্রাম ছোলার আটা, হাফ চামচ লাল মরিচের গুঁড়ো, ১/৪ চামচ ধনিয়ার গুঁড়ো, পরিমাণ মতো পানি ও তেল।

প্রক্রিয়া : আলু সিদ্ধ করে খোসা ছাড়িয়ে নিয়ে চিকন করে কেটে নিন আলুগুলো। তারপর লবণ দিয়ে মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন এবং এই সময়ে অন্যান্য উপকরণ প্রস্তুত করুন। ঘণ্টাখানেক পর আলুগুলো ধুয়ে পানি ঝরিয়ে নিয়ে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। এখন প্যানে বা কড়াইতে তেল গরম করতে দিন। তারপর অল্প অল্প আলুর মিশ্রণ পাকোড়ার আকার করে গরম তেলে ছেড়ে দিয়ে ভালো করে ভেজে নিন।

ঝাল-মিষ্টি ছোলার চাট :

উপকরণ : হাফ কেজি সিদ্ধ ছোলা, ২টি মাঝারি পেঁয়াজ, ১টি টমেটো, ১টি মাঝারি সিদ্ধ আলু, ৩টি কাঁচা মরিচ, ৩ টেবিল চামচ লেবুর রস, ১ চা চামচ লাল মরিচের গুঁড়ো, ১ টেবিল চামচ তেঁতুল গুঁড়ো ও স্বাদমতো লবণ।

প্রক্রিয়া : পেঁয়াজ, টমেটো, আলু, কাঁচা মরিচ সবগুলো কেটে কুঁচি করে নিন। এখন একটি পাত্রে সিদ্ধ ছোলা দিন। তার সঙ্গে কেটে নেয়া সকল উপকরণ ভালো করে মিশিয়ে নিন এবার। স্বাদমতো লবণ ও মরিচের গুঁড়ো দিন। এখন গরম প্যান বা কড়াইতে অল্প একটু পানি দিয়ে পাঁচ থেকে আট মিনিট গরম করে নিন। ঠান্ডা হলে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন ইফতারের আয়োজনে।

রুহ আফজার শরবত :

রুহ আফজা বিভিন্ন ইসলামি দেশে ইফতারের আয়োজনে অবিচ্ছেদ এক অংশ। সারাদিন রোজা থাকার ফলে তৃষ্ণা নিবারণে ঠান্ডা কিছু প্রয়োজন হয়। এক্ষেত্রে সহজেই রুহ আফজা’র শরবত খাওয়া যেতে পারে। এটি নিজেই ব্র্যান্ড হওয়ায় আজকাল অনলাইনেও পাওয়া যায়।

উপকরণ : ২ টেবিল চামচ রুহ আফজা সিরাপ, ৩০০ গ্রাম পানি, কয়েকটি বরফ কিউব। তবে কেউ চাইলে পানির পরিমাণ কমিয়ে সমপরিমাণ দুধ যোগ করতে পারেন।

প্রক্রিয়া : প্রথমে পানির সঙ্গে রুহ আফজা মিশিয়ে নিন। যদি দুধ যোগ করতে চান তাহলে এখন দুধ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। ঠান্ডার উপর নির্ভর করে কয়েক টুকরো বরফ কিউবও দিতে পারেন। হয়ে গেল স্বাস্থ্যকর শরবত।

এসআর/

RTV Drama
RTVPLUS