logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

নাস্তায় থাকুক স্বাস্থ্যসম্মত ভিন্ন স্বাদের ছোলার ডাল

Have a healthy new taste of gram dal for breakfast, rtv
নাস্তায় থাকুক স্বাস্থ্যসম্মত ভিন্ন স্বাদের ছোলার ডাল

সকালে ঘুম থেকে ওঠার পরই সকালের নাস্তায় ব্যস্ত হতে হয়। কিন্তু প্রতিদিন কি একই জাতীয় ডাল-সবজি, ডিম আর রুটি-পরোটা কিংবা ব্রেড, মেয়নিজ, চিজ আর জ্যাম-জেলি দিয়ে নাস্তা করা ভালো লাগে। এই নাস্তায় যদি একটু ভিন্নতা আনা যায় তাহলে কতোই না ভালো। তারপর আবার যদি হয় স্বাস্থ্যসম্মত, তাহলে তো কথাই নেই।

নাস্তায় যদি লুচি, পরোটা বা রুটির সঙ্গে ছোলার ডাল থাকে তাহলে কিন্তু বেশ ভালোই। কেননা, এই ডালে রয়েছে প্রোটিন, আয়রন, জিঙ্ক, ম্যাঙ্গানিজ, ফাইবার, কপার, ফোলেট, মলিবডেনামের মতো উপকারী বিভিন্ন উপাদান। যা শরীরের জন্য খুবই উপকারী। এবার তাহলে নাস্তায় ছোলার ডালের সুস্বাদু রেসিপি তৈরির প্রক্রিয়া তুলে ধরা হলো-

লুচি-ছোলার ডাল কেবলই উৎসবকালীন খাবার নয়। বাঙালি বিভিন্ন সময়েই তাদের এই প্রিয় খাবারটি খেয়ে থাকেন বা আয়োজন করে থাকেন।

লুচির উপাদান : ময়দা ৩ কাপ, স্বাদমত লবণ, তেল ২ টেবিল চামচ ও ভাজার জন্য পরিমাণ মতো তেল।

প্রক্রিয়া : প্রথমে ময়দার সঙ্গে সকল উপকরণ মিশিয়ে কিছুক্ষণ রেখে দিন। এবার প্রয়োজনমত পানি দিয়ে ভালো করে খামি তৈরি করুন। তারপর ছোট ছোট লুচি তৈরি করে ডুবো তেলে ভেজে তেল ঝরিয়ে নিন।

ছোলার ডালের উপাদান : ১ কাপ ছোলার ডাল, আধা কাপ নারকেল কুঁচি, ঘি, লবণ, গরম মসলা, এলাচ, কিশমিশ, দারুচিনি, তেল, জিরা, আদা বাটা, চিনি স্বাদমত ও শুকনো মরিচ ৪টা।

প্রক্রিয়া : লবণ দিয়ে ছোলার ডাল সিদ্ধ করে নিন। ঘি মেশানো তেলে এবার শুকনো মরিচ ও এলাচ-দারুচিনি দিন। তারপর নারকেল কুঁচি হালকা ভেজে নিয়ে আদা বাটা, জিরা ও কিশমিশ দিন। এবার সিদ্ধ ডাল ঢেলে দিয়ে ভালো করে নেড়েচেড়ে পরিমাণমত লবণ-চিনি দিয়ে নাড়তে থাকুন। নামানোর ঠিক একটু আগে ঘি ও গরম মসলা দিয়ে দিন।

এসআর/

RTV Drama
RTVPLUS