Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক

  ১৮ জুলাই ২০২১, ১২:০৪
আপডেট : ১৮ জুলাই ২০২১, ১২:৫৪

বিশ্বের দামি পানীয়, দাম মাত্র ১ কোটি ১৬ লাখ টাকা!

প্রতীকী ছবি

মাদক সবসময়ই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তারপরও জেনে-শুনে অনেক মানুষই মদপান করে থাকেন। এই পানীয়টির দামও কিন্তু নেহায়েত কম নয়। ব্র্যান্ড অনুযায়ী, বিভিন্ন দামের হয়ে থাকে। এর আবার বিভিন্ন প্রকারও রয়েছে।

কথায় আছে, ‘নতুন বোতলে পুরনো মদ’-ই নাকি বেশি জনপ্রিয় হয়। নতুন বোতলের বয়সও কখনো ১৫০ বছরের বেশি হয়ে থাকে। সম্প্রতি আমেরিকার এক সময়ের নামিদামি উদ্যোগপতি জেপি মরগ্যানের পারিবারিক সংগ্রহ থেকে এমনই পুরনো এক বোতল হুইস্কি পাওয়া গেছে। যার বয়স ২৫০ বছরের বেশি।

আমেরিকার সংবাদ সংস্থার সূত্রে জানা যাচ্ছে, বোতলের গায়ের উপরের লেখা থেকে জানা গেছে এর ভেতরের পানীয়টি বোতলবন্দী করা হয় ১৮৬০ সালে। তবে ভেতরের পানীয়ের বয়স পরীক্ষার পর ধারণা করা গেছে, বোতলের ভেতরের হুইস্কি বোতলটির থেকেও ১০০ বছরের পুরোনো। অর্থাৎ ভেতরের পানীয় ২৫০ বছরেরও বেশি সময় আগের।

জেপি মরগ্যানের ব্যক্তিগত সংগ্রহের তিনটি বোতলের মধ্যে এই বোতল পরবর্তীকালে উত্তরাধিকারীদের মালিকানায় আসে। তেমনই এক পারিবারিক সংগ্রহ থেকে বোতলটি খুঁজে পাওয়ার পর অনলাইনে বোতলটি নিলামে তোলা হয়েছিল। নিলামে বোতলটির দাম উঠেছে ১ লাখ ৩৭ হাজার মার্কিন ডলার। যা কিনা বাংলাদেশি মুদ্রায় মাত্র ১ কোটি ১৬ লাখ টাকারও বেশি। অর্থাৎ, এই বোতলের পানীয় গ্লাসে ঢেলে প্রতি চুমুকে খাওয়া হবে লাখ টাকা।

এখন প্রশ্ন রয়েছে, মোটা অংকের দামের এই পানীয় কি পান করা যাবে? এটি কি আসলে পানের উপযুক্ত আছে? এ বিষয়ে কোনো আশার কথা বলতে পারেনি সুরা বিশেষজ্ঞরা। তারা বলছে, বোতলের ছিপি যদি খোলা না হয় তাহলে হুইস্কি ১০ বছর পর্যন্ত ভালো থাকতে পারে। কিন্তু এটির বয়স ২৫০ বছর অতিক্রম করেছে। বিজ্ঞানীদের ধারণা, পানীয়টি তৈরি করা হয় ১৭৭০ থেকে ১৭৯০ সালের মধ্যে। এরপর ১৮৬০ সালে বোতলবন্দী করা হয়। সেই সময়ের থেকে এখন ছয় গুণ বেশি দাম উঠেছে নিলামে। সূত্র : আনন্দবাজার পত্রিকা

এসআর/পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS