• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

সুন্দর এই গ্রামে ঘুরে বেড়ালেই ২৪ লাখ টাকা দেবে সরকার!

লাইফস্টাইল ডেস্ক

  ১৫ জুলাই ২০২১, ২১:০৫
ক্যালাব্রিয়া প্রদেশের গ্রাম

করোনার এই সময় চারপাশ অবসাদগ্রস্ত হয়ে পড়েছে। বিশ্বের বিভিন্ন দেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। পর্যটন কেন্দ্রগুলোও বন্ধ রয়েছে করোনার কারণে। ভ্যাকসিন নেয়ার পর অনেকে এক পা এক পা করে বের হচ্ছেন। আবার এই সময়ের মধ্যে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামও বেড়ে চলছে। জীবন পরিচালনা বেশ কষ্টসাধ্য হয়ে পড়েছে।

বিশ্বে এমন পরিস্থিতির কারণে ক্ষতি হচ্ছে পর্যটন শিল্পের। নিম্ন আয়ের মানুষজনের আয়-রোজগারও বন্ধ। অর্থনৈতিক দিক থেকে ক্ষতির শিকার হচ্ছেন তারা। তারপরও বিশ্বের বিভিন্ন দেশের সরকার তাদের অর্থনৈতিক চাকা সচল রাখার জন্য বিভিন্ন পন্থা অবলম্বন করছেন। চলমান এই পরিস্থিতিতে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন ইতালি। দেশটির একটি গ্রামে বেড়াতে গেলে পর্যটকদের ভাতা দেয়া হবে। গ্রামটিতে ঘুরে বেড়ালেই পর্যটকরা টাকা পাবেন।

ইতালির ক্যালাব্রিয়া প্রদেশ অনেক সুন্দর। দেশটির মতোই এই প্রদেশের গ্রামগুলোও অনেক সুন্দর। যেন শিল্পীর তুলিতে আঁকা। চারদিকে সবুজ আর সবুজ। মাঝে গ্রামের বাড়ি-ঘর। গ্রামকে ঘিরে পাহাড়, নদী আর জঙ্গল। গ্রামবাসীর জীবনযাত্রাও বেশ আকর্ষণীয়। অনায়াসেই গোটা গ্রাম পায়ে হেঁটে ঘুরে বেড়ানো যায়।

দেশটির সরকারের পক্ষ থেকে পর্যটকদের ঘুরে বেড়ানোর সুযোগ-সুবিধা দেয়া হয়। টাকাও দেয়া হবে। অর্থের পরিমাণ সর্বোচ্চ ২৪ লাখ ৭৩ হাজার ৭৪৪ টাকা। তবে এতগুলো টাকা পাওয়ার জন্য প্রার্থীকে অবশ্যই ক্যালাব্রিয়া প্রদেশের গ্রামে অন্তত তিনবছর থাকতে হবে। এমনই ঘোষণা দিতে যাচ্ছে দেশটির সরকার।

উদ্যোগ নেয়ার কারণ : করোনাভাইরাসের কারণে গ্রামটির জনসংখ্যা অস্বাভাবিক হারে কমেছে। লোকমুখে গ্রামের নাম হয়ে গেছে এখন ‘ঘুমন্ত গ্রাম’। এ কারণে গ্রামটিতে বাস করেন মাত্র হাজার দুয়েক মানুষ। সে জন্য এই সংখ্যা বৃদ্ধি করতে চায় সরকার। তাই পর্যটকদের অর্থ প্রদানের মাধ্যমে গ্রামটিতে বসবাস করার প্রস্তাব দিচ্ছে সরকার।

থাকার শর্ত : কেবল গ্রামে থাকার শর্ত নয়, সেখানে দেশটির বাইরে থেকে প্রবেশ করা পর্যটকদের ছোটখাটো ব্যবসা চালানোর জন্য অনুমতিও দিতে যাচ্ছে ইতালির সরকার। পর্যটকদের নতুন ব্যবসা হতে পারে, আবার পুরনো ব্যবসাকে নতুন অধিগ্রহণও করার সুযোগ রয়েছে। তবে ব্যবসা করা আবশ্যিক। আর এই শর্তই প্রধান শর্ত।

এছাড়াও পর্যটকদের বয়স অবশ্যই ৪০-এর কম হতে হবে। ক্যালাব্রিয়াতে থাকার জন্য আবেদন করার ঠিক ৯০ দিনের মধ্যে সেখানে বসবাস শুরু করতে হবে। অর্থবানদেরই কেবল গ্রামটিতে থাকার জন্য সুযোগ দেয়ার সম্ভাবনা রয়েছে দেশটির সরকারের। এক এক জনের প্রতি মাসে প্রায় ৭০ থেকে ৯০ হাজার টাকা আয় হতে পারে। অন্তত ২-৩ বছর এই আয় স্থায়ী থাকবে। আয়ের পরিমাণ এর থেকে আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। সূত্র : ইন্ডিয়া টাইমস

এসআর/

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দুই স্বর্ণ ব্যবসায়ীর অত্যাচারে অতিষ্ঠ হয়ে চাঁদপুরে বাজুসের মানববন্ধন
দক্ষিণ আফ্রিকায় ডাকাতের হামলায় বাংলাদেশি ব্যবসায়ী নিহত
টাঙ্গাইলে ব্যবসায়ীর ওপর হামলা-ছিনতাই, কিশোর গ্যাংকে ধরতে মরিয়া পুলিশ
পচা মাংস বিক্রি করায় ব্যবসায়ীকে জরিমানা
X
Fresh